Main menu

লিডিয়া ডেভিসের ৪টা ফ্ল্যাশ ফিকশন

লিডিয়া ডেভিসের একটা ইন্টারভিউর বইয়ের ইন্ট্রোতে উনার কয়েকটা ছোট ফিকশন তরজমা করছিলেন কে এম রাকিব। এইখানে সেই ফিকশন কয়টা রাখা হইলো, আলাদা কইরা। পড়তে পারেন।

………………………………………………………


আম্রিকান লিটারেরি ফিকশনের সবচেয়ে বেপরোয়া, নিরীক্ষা-প্রধান ধারার অন্যতম প্রধান কথাশিল্পী ডেভিস।  

এমি হেম্পেল, লরি মুর, হেলেন সিম্পসন, জন শেফার্ড, গ্যারি লুটস, লুসি করিন, কেলি লিংক, স্যাম লিপসাইটসহ অনেক নামী লেখক লিডিয়ার স্টাইল আর নিরীক্ষা অনুসরণে গল্প লিখছেন, আরও অনেকে লিখতেছেন।  [pullquote][AWD_comments][/pullquote]

ডেভিসের গল্প পড়লে আপনার মনে হইতে পারে, এইভাবেও গল্প লেখা যায়? গল্প হইতে পারে?  অদ্ভুত তো!   

যদিও বড় সাইজের গল্প বা উপন্যাসও তার আছে, বেশিরভাগ গল্প খুব ছোট, এমনকি দুই একটা এক বাক্যেও। তার গল্প প্রায়ই প্লটলেস, কিন্তু বোরিং না। ডেভিসের লেখা উইটি, চমকপ্রদ এবং সংক্ষিপ্ত। ফানি তবে লল ফানি না, এক ধরণের বুদ্ধির দীপ্তি সবসময় তার লেখায় খেলা করে।

তবে কি ডেভিস কব্জির সার্কাস দেখান খালি? ভাষার জাগলারি? মজার ব্যাপার হইলো, ঠিক তেমনটাও  বলা যায় না। যদিও ভাষায় তার দখল অসামান্য, ভাষা বা স্টোরিটেলিং-এ গিমিক দেখানোর চেষ্টা তার নাই।   

খুবই মামুলি ঘটনা, বা বিষয়ে হাজির করেন তিনি দুর্দান্ত সব পর্যবেক্ষণ। পাঠকরে নিয়া যান, জেনগল্পের মতো ইন্সট্যান্ট  এপিফেনিতে, এক ধরণের ম্যাজিক মুহূর্তে। লেখকের লেখা না পড়লে, বর্ণনা দিয়া বুঝানো কঠিন যে সে কেমন লেখে। এইখানে পাঠকদের বোনাস হিসেবে তার ফ্ল্যাশ ফিকশনের অনুবাদ দিলাম।   

………………..

ভয়

আমাদের এলাকার একজন নারী, রোজ সকালবেলা ঘর থিকা দৌড়ায়া বাইরে আসে৷ তার ওভারকোট বাতাসে উড়তে থাকে, মুখটা ফ্যাকাসে। সে চিল্লাইতে থাকে, ‘জরুরি! খুব জরুরি বিষয়!’ আর আমাদের মধ্য থিকা কেউ একজন তারে জড়ায়ে ধরে, যতক্ষণ না সে শান্ত হয়। আমরা জানি এইগুলা সে বানায়া বলতেছে; আসলে তার কিছুই হয় নাই। 

অস্থির হয়া তার কাছে একবারের জন্যেও ছুটে যায় নাই, আমাদের মধ্যে এমন কেউ নাই, তাও যাই। কারণ আমরা বুঝি, চুপ কইরা থাকতে থাকতে আমাদের, এমনকি আমাদের ফ্যামিলি আর বন্ধুবান্ধবদেরও সব শক্তি ফুরাইছে।  


উপকূলীয় ঝড়

পকূলীয়  ঝড়ের মতো, আমিও, একদিন হইতে পারি, ‘সাজানো-গোছানো।’ 

 

মা 

মেয়েটা একটা গল্প লিখল। তার মা বলল, তবে তুমি একটি উপন্যাস লিখলে কত্তো ভাল হইতো! মেয়ে পুতুলের ঘর বানাইল একটা। কিন্তু  সত্যিকারের ঘর বানাইলে কত ভালই না হতো!- তার মা বলল। বাবার জন্যে মেয়ে বানাইলো ছোট্ট একটা বালিশ। মা তখন বলল, একটা লেপ বানাইলে আরো কাজের হইতো না? মেয়ে বাগানে ছোট্ট একটি গর্ত খুড়ল। একটা বড় গর্ত খুড়লে কত ভালো হইতো! -এইবার মেয়েটার মা বলল। মেয়েটা বিশাল একটি গর্ত খুড়ে তার মধ্যে ঘুমায়ে পড়ল। মা বলল, তবে অনন্তকাল ঘুমায়ে থাকলে কেমন হয়?  

 

হেড, হার্ট

হৃদয় কান্দে।

মাথা হৃদয়রে হেল্পানোর চেষ্টা করে।

মাথা হৃদয়রে বলে:
ভালোবাসার মানুষরে তুমি হারায়ে ফেলবা। তারা সবাই চইলা যাবে। এমনকি দুনিয়াটাও চইলা যাবে, একদিন।

হৃদয়, তখন একটু ভালো ফিল করে।

কিন্তু মাথার এইসব কথা, হৃদয়ের কানে বেশিদিন থাকে না।

মনে রাখায় হৃদয় এখনও কাঁচা।

আমি তাদের ফিরা পাইতে চাই, হৃদয় বলে।
মাথা ছাড়া হৃদয়ের কেউ নাই।
হেল্পাও, মাথা। হৃদয়রে হেল্প করো। 

 

 

The following two tabs change content below.
Avatar photo

কে এম রাকিব

গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →