Main menu

ইমরুল হাসান-এর ‘মকারি’

মকারি জিনিসটা হিউমারাস হইলেও, ঠিক হিউমার না; একটু ইনফিরিয়র, ভোঁতা টাইপের জিনিস; একটা সেন্স অফ অরিজিনালিটি থাকতে হয় আগে তা নাইলে মকারি হয় না। একটা জিনিস আছে অরিজিনাল, সুন্দর, আপনি তারে ভেঙ্গাইলেন। তো, ওইটা না থাকলে তো হইলো না, অরিজিনাল’টারে মেনশন করার ভিতর দিয়া তারে বাতিল করার একটা ব্যাপার থাকে। আছে তো, কিন্তু পাত্তা দিলাম না, বদলাইয়া ফেললাম, হাসলাম ওইটারে নিয়া। বা বদলাইতে যে পারলাম, হাসিটা ওইখানেই। এমনিতে কমন হিউমারে একটা ‘সেন্স অফ অরিজিনালিটি’ বরং মিসিং থাকে; আছে, সবাই জানে, কিন্তু না বইলাই বেশি বুঝানো যায়, এইরকম। সত্যিটা সবাই জানে; যেহেতু জানে, যে জানে না বা জাইনাও বুঝে না, তার লগে হিউমার করলেন। ঠারে ঠারে বুঝাইলেন। না-বলা সত্যিটারে না বইলাই আরো জোরদার কইরা দিলেন। মকারি’র এই টেনশনটা কম। কোনকিছু প্রমাণ করার। নিজের কোন গ্রাউন্ড নাই, ভেঙ্গানিটাই আছে। যদি অরিজিনালের ঘটনাটা আপনার জানা না থাকে তাইলে মকারির ব্যাপারটা আপনি ঠিকমতো টের পাইবেন না। তখন সেইটা অবশ্য মকারি না আর, হয়তো নতুন কোন ম্যাক্সিম। 🙂  [pullquote][AWD_comments][/pullquote]

———————————-

।। বোদলেয়ার ।। লালন ।। রবীন্দ্রনাথ ।। জীবনানন্দ দাশ ।। সুমনের গান ।। লতা মুঙ্কেশকর ।। ফিউশন উইথ সন্ধ্যা মুখোপাধ্যায় ।। সক্রেটিস ।। জুলিয়াস সিজার ।। সুনীল গঙ্গোপাধ্যায় ।। ভাস্কর চক্রবর্তী ।। সুকান্ত ভট্টাচার্য ।। মান্না দে ।। হেমন্ত মুখার্জী ।। বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ।। পবন দাস বাউল ।। অর্ণব ।। অমিয় চক্রবর্তী ।। মানিক বন্দোপাধ্যায় ।। সিগমুন্ড ফ্রয়েড ।। অনন্ত জলিল ।।  শহীদ কাদরী ।। তারাশঙ্কর বন্দোপাধ্যায় ।। ভ্যান গগঁ ।।

 ———————————-
 

বোদলেয়ার
আমি ভালোবাসি অ্যাভারেজ পিপল… থমকে থাকা অ্যাভারেজ পিপল… ঐ নিচাতে… ঐ নিচাতে… আমি ভালোবাসি আশ্চর্য অ্যাভারেজ পিপলদের!

 

1. Charles-baudelaire

 

 

লালন
আমার নেইবার যে আছে, সে তো খালি আমারেই দেখে!

 

রবীন্দ্রনাথ
তুমি চঞ্চল হে,
তুমি বাংলাদেশি প্রবাসী

 

জীবনানন্দ দাশ
যে হৃদয় বাঘেদের, সিংহদের, হরিণীদের সাথে তাদের হইতেছে দেখা

 

সুমনের গান
পুলিশ  তুমি কেঁদো না, আমারও কান্না আছে

 

লতা মুঙ্কেশকর
প্রেম এসেছিলো দুয়ারে,
এখন যাইতেছে চলে

বলে, তোমার ত খালি বউ না
লগে দুইটা বাচ্চাও আছে!

 

ফিউশন উইখ সন্ধ্যা মুখোপাধ্যায়
আমি দিবো না লাইক তোমার কোন পোস্টে
যাবো না আর তোমার পেইজে
খালি দূর হতে ভালোবেসে যাবো

অ্যাট লিস্ট একটা রিভেঞ্জ-ফিলিংস তো পাবো!

 

সক্রেটিস
আমি জানি না – এর বাইরে আর কোনকিছুই থাকতে পারে না।

Scorates

 

 

জুলিয়াস সিজার
The technical fault of the language is not poetry.

Julius Ceaser

 

সুনীল গঙ্গোপাধ্যায়
বুকের মধ্যে সুগন্ধি রুমাল লুকিয়ে রেখে বরুণা বলেছিল
বড় হও দাদা ঠাকুর, তোমাকে আমার বুক দেখাবো…

 

ভাস্কর চক্রবর্তী
শীতকাল কি চলে এসে আবার চলেই যাবে না, স্বপ্না?

 

সুকান্ত ভট্টাচার্য
এসেছেন নতুন প্রেমিক  উনার জন্য ছেড়ে দিতে হবে টাইম

 

মান্না দে
আমি ক্লোজ ফ্রেন্ড না হয়ে, ফ্রেন্ড  হয়েই বেটার ছিলাম…

 

হেমন্ত মুখার্জী
ছোট্ট-খোঁচা  আর যত মকারি-কবিতা আমি তোমাকে দিলাম, মনে রেখো…

তারপর?

 

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়
তোমার বউ  নাই, তাই বইলা আমার প্রেমিক  না-থাকবে কেন?

 

পবন দাস বাউল
পর জনমে অ্যান্টনি হইও তুমি কিওপেট্রা

 

অর্ণব
মাঝে মাঝে তবু লাইক পাইতাম, কোনদিন আর পাবো না

 

অমিয় চক্রবর্তী
খুঁজেও পাবে না তারে সার্চইঞ্জিনের অজস্র রেজাল্টে

 

মানিক বন্দোপাধ্যায়
ম্যাসেঞ্জার! ম্যাসেঞ্জার! তোমার স্কাইপি  নাই কুসুম?

 

সিগমুন্ড ফ্রয়েড
যেখানেই আমি যাই, গিয়ে দেখি আমার আগে একজন পুলিশ  দাঁড়ায়া আছে

 

অনন্ত জলিল (হোয়াট ইজ লাভ?)
জগতের এইসব ফেইক ইমেজগুলিরেই আমরা ভালোবাসছিলাম।

[youtube id=”XU_DkrXEgnw”]

 

শহীদ কাদরী
বন্য প্রেমিকা  খুঁজে পাবে প্রিয় কবি
কিন্তু একসাইটেটমেন্ট  পাবে না, পাবে না, পাবে না

 

তারাশঙ্কর বন্দোপাধ্যায়
হায় এই জীবন এত ফানি কেনে!

 

ভ্যান গগঁ
বিলানেস উইল লাস্ট ফরএভার!

 

 

[youtube id=”tVMCnvuCADg”]

 

 

 

 

The following two tabs change content below.
Avatar photo
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
Avatar photo

Latest posts by ইমরুল হাসান (see all)

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →