Main menu

জন আপডাইকের বই রিভিউ করার ৬টা সাজেশন

বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় ।। হোর্হে লুইস বোর্হেস ।।

…………………………………..

২০১২ সালে উনার প্রোজ কালেকশনের বই পিকড-আপ পিসেস এর ইন্ট্রু’তে সাহিত্য-বিচার করার সময় যেই ৫টা জিনিস খেয়াল করেন, তার কথা বলছিলেন জন আপডাইক; তো, উনার নিয়মগুলা মানতে হবে – ব্যাপারটা এইরকম না; বরং অনেক বই রিভিউ করছেন এইরকম একজন লোক রিভিউ  সময় কি কি জিনিস খেয়াল করতেন – সেইটা বাংলা-ভাষায় এখন যারা বই রিভিউ করেন, খেয়াল করতে পারেন। উনি ৫টা জিনিস পয়েন্ট কইরা বলছেন, আর শেষে একটা কথা অ্যাড করছেন। তো,  উনার সাজেশনগুলা এইরকম :

১. বুঝার চেষ্টা করবেন, লেখক কি করতে চাইছেন, আর উনি যেইটা করার চেষ্টা করেন নাই সেইটা না পারার জন্য উনারে ব্লেইম দিয়েন না। [pullquote][AWD_comments][/pullquote]

২. যতোটা পারেন, সরাসরি কোটেশন দিবেন – এটলিস্ট একটা বড় প্যাসেজ – যাতে কইরা রিভিউ যারা পড়তেছেন তারা যাতে বইয়ের গদ্যের ব্যাপারে নিজের বুঝ’টা তৈরি করতে পারেন, নিজের টেস্ট পাইতে পারেন।

৩. বইটা নিয়া যেই বর্ণনা দিতেছেন সেইটা বইয়ের একটা কোটেশন দিয়া কনফার্ম করবেন, অস্পষ্ট টুকরা দিয়া না, বরং কিছু বাক্যের অংশ দিয়া।

৪. প্লট সামারি’টা ধীরে ধীরে বলবেন, আর শেষটা বইলা দিয়েন না।

৫. বইটারে যদি অসম্পূর্ণ বইলা জাজ করেন, এর লগে এইরকমের একটা সাকসেসফুল উদাহারণও দিবেন, অই লেখকের কাজকাম থিকা বা অন্য কোন জায়গা থিকা। ফেইলওর’টারে বুঝতে চেষ্টা করেন। আপনি শিওর তো যে, এইটা তার ফেইলওর, আপনার না?

এই পাঁচটা স্পষ্ট জিনিসের সাথে ছয় নাম্বার একটা জিনিস অ্যাড করতে পারি, যেইটা দিয়া প্রডাক্ট আর যাচাইকারী’র মধ্যে একটা কেমিক্যাল বিশুদ্ধতা বজায় রাখা যাইতে পারে। যেই বইটা আপনি আগে থিকাই অপছন্দ করেন, বা ফ্রেন্ডশীপের কারণে পছন্দ করতে বাধ্য, এইরকম বইয়ের রিভিউ কইরেন না। কোন ট্রাডিশনের কেয়ারটেকার হয়া যাইয়েন না, কোন পার্টি স্ট্যান্ডার্ডের জিম্মাদার, কোন আদর্শগত লড়াইয়ের যোদ্ধা, বা যে কোন রকমের একটা কারেকশন অফিসার। কক্ষণোই, কক্ষণোই… লেখকরে “তার নিজের জায়গায়” ফেলে দেয়ার চেষ্টা কইরেন না, অন্য রিভিউয়ারদের লগে কনটেস্ট করার লাইগা তারে একটা বন্ধকী মাল হিসাবে দেইখেন না। বইটার রিভিউ করেন, রেপুটেশনের না। যা কিছু বলা হইছে, দুর্বল বা ভালো, সেইটারে দেখেন। ব্লেইম বা ব্যান করার চাইতে তারিফ করা আর শেয়ার করা বেটার।  রিভিউয়ারের লগে তার পাবলিকের আলাপের বেইজটা হইতেছে একটা কিছু পড়ার সম্ভাব্য আনন্দের অনুমান, আর আমাদের সব বাছবিচার অই এন্ডিংয়ের দিকেই যাওয়ার দরকার।

 

জন আপডাইক

জন আপডাইক

 

The following two tabs change content below.
Avatar photo
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →