Main menu

বাছবিচার এডিটোরিয়াল আলাপ (৩): কালচার ইন্ডাস্ট্রি

২০২২ সালের ১২ই জানুয়ারি এই আলাপ’টা হইছিল, জুম অ্যাপে। এর আগে আরো দুইটা আলাপ আমরা করছি, দুইটা আলাদা সাবজেক্ট নিয়া। শুনতে পারেন, সবগুলাই।

আলাপ এক: পাবলিক ও প্রাইভেট ।।
আলাপ দুই: ইব্রাকর ঝিল্লী – জ্যাক দেরিদা ও আর্কাভাইজেশন ।।

আলাপ তিন: কালচার ইন্ডাস্ট্রি

ইমরুল হাসান: ইন্ডাস্ট্রির চারটা এলিমেন্ট আছে – ফিল্ম, মিউজিক, লিটারেচার আর নিউজ।  এই চারটা জিনিসের উপ্রে রাষ্ট্র-ব্যবস্থা বা অন্য জিনিসগুলা দাঁড়ায়া আছে মনেহয়। গ্রামসির সুপার স্ট্রাকচার জিনিসটা এখন হইতেছে ভিজ্যুয়াল স্ট্রাকচার, মেইন স্ট্রাকচার। এই জায়গা থিকা ইন্ডাস্ট্রিরে পলিটিক্সের সাথে ইন্ট্রিগ্রেটেড কইরা দেখাটা দরকার। এইটারে বেইজ হিসাবে নেয়াটা দরকার।

ইব্রাকর ঝিল্লী:  … “মগজের তালুকদারি” জিনিসটা আসলে কালচারাল ইন্ডাস্্ট্রিই তৈরি করছে। হলিউড-টলিউডে দেখবেন এক ধরণের ক্যাম্পেইন হয়া দাঁড়াইছে যে, ব্ল্যাকদের রিপ্রেজেন্টশন নাই।  মেয়েদের রিপ্রেজেন্টশন নাই। কেন হলিউড-ই লাগবে? কেন নিজেদেরটা তৈরি করতেছে না? কিন্তু নিজেদেরটা তৈরি করার মতো বাস্তব পরিস্থিতি এখন নাই। মূল ব্যাপারটা হইছে হলিউডে এখন স্টেকটা বাড়ানো। তাতে কইরা অই যে একটা ভিজ্যুয়াল, ভিজ্যুয়াল ন্যারেটিভের স্পেইসে সত্যিকার অর্থে একটা দাবি তৈরি হবে। সত্যিকার অর্থে একটা ক্লেইম তৈরি হয়, সত্যিকার অর্থে একটা রিপ্রেজেন্টশন তৈরি হয়। আমরা যতোটা অভিমান নিয়া বা আবেগ দিয়া বলি না কেন যে, নিজেদের তৈরি করা, নিজেদের তৈরি করা ক্ষেত্রে শেষ পর্যন্ত একটা মার্জিনে চইলা যাওয়ার ঘটনাই ঘটে। শেষ পর্যন্ত একটা সাব-কালচার হয়া উঠে। খুব বেশি হইলে একটা কাল্টের মতো হয়া উঠে।…

রক মনু: আমরা যদি ধরি, দুনিয়াতে অনেকগুলা কালচারের ইন্ডাস্ট্রি আছে। এদের যদি একটা সিরিয়াল করি পাওয়ারের। এইটাতে আমরা আসলে কি বুঝাই? আমরা যেইটা মনেহয়, আমরা যেইভাবে বুঝি, আমরা কি, ওরা কি, আইডিয়ালি এইটা তো একটা রিয়ালিটির কথা হওয়ার কথা। … এখন এইটা আমরা পারসিভ যে করি, সেইটা তো করি থ্রু একটা মিডিয়া। যেইটার থ্রু’তে আমরা পারসিভ করি, সেইটা হইলো, কালচারের ইন্ডাস্ট্রি যদি কালচারেরর ইন্ডাস্ট্রিরে একভাবে আলগা কইরা আমরা বুঝার চেষ্টা করি।… এখন আমাদের রিয়ালিটিরে বুঝার যেই জায়গা সেইটারে যদি বানায় দেয় কালচারের ইন্ডাস্ট্রি, তাইলে যে যত বেশি বানাইতে পারে, যত বেশি মানুশের মধ্যে বানাইতে পারে, যত মজবুত ভাবে বানাইতে পারে, যার ফাঁক-ফোকড় যত কম, সেই ইন্ডাস্ট্রির পাওয়ার তত বেশি।…



পুরা আলাপটা শুনেন এই ইউটিউব লিংকে:

 

 

 

The following two tabs change content below.

বাছবিচার

এডিটর, বাছবিচার।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →