Main menu

বলিউডি কিছু কেস স্টাডি

১. হিন্দিতে ডাবিং করা স্পাইডারম্যান দেখলাম কিছুটা। নায়ক রেস্টুরেন্টে বিয়ার প্রোপোজাল দিতে চায় নায়িকারে; এনগেজমেন্ট রিং’টা দেয় রেস্টুরেন্ট ম্যানেজারকে, দুইজনে প্লান করে–নায়িকারে দেওয়া ড্রিংকের গ্লাসে থাকবে সেই রিং, তখন ভায়োলিনে বাজানো হবে নায়িকার ফেভারিট মিউজিক ট্র্যাক। হিন্দিতে কইতে থাকা নায়কেরে এমন দরকারি সার্ভিসটা যেই ম্যানেজার দিলেন সে কথা কয় বাংলায়। এই হিন্দি নায়কের নাম বিজয় মনে হইলো, আর একজন ভিলেনের নাম ইউসুফ। এমনতর ডাবিং-এ কোলকাতার স্পেশাল কোন ফিলিং হয় নাকি? ইন্ডিয়ার মোসলমান সিটিজেনদের? কী জানি! বাট, হিন্দি হিন্দুরা মোসলমান আর বাংলারে কোন কোন পজিশনে দেখতে পায় সেইটা ভিজ্যুয়ালি দেখাইয়া দেওয়া গেল এই ডাবিং দিয়াই। সো, ফিল্ম কিন্তু বানান লাগলো না মোটেই; হলিউডি ফিল্ম দিয়াই, সরাসরি কিছুই না বলে চাকর আর দুশমনরে চিনাইয়া দেওয়া গেল আরামসে…

[pullquote][AWD_comments][/pullquote]

২. সমাজে ফিল্ম কেমনে কেমনে কাম করে সেইটা বোঝার জন্য বলিউডি কিছু কেস স্টাডি করা যায়; ইন্ডিয়ার আম আদমী পার্টি লইয়া বাংলাদেশে কিছু আলাপ আছে; আছে কিছু লোকের আশা দেখতে পাওয়া, দেখতে পাওয়া সাকসেসের সম্ভাবনাও।

৩. কংগ্রেস আর বিজেপির চিপা দিয়া আম আদমি পার্টির জয়ে বাংলাদেশে তেমন সাকসেসের আশা করেন এমন কিছু লোকের একটা দেশি পার্টি ধরা যাক ‘গণসংহতি আন্দোলন’। এমন যদি হয় তাইলে আমাদের মনে হইতে পারে আম আদমি পার্টি’র ধরন-ধারন লইয়া কিছু বোঝাপড়া আছে তেনাদের। ইন্ডিয়ায় ঐ সাকসেস নিশ্চই কিছু সবক দিছে তেনাদের; বাট দিছে কি? কট্টর হিন্দুতে ভরা ভারতে একটা পার্টির নামে দেখা যাইতাছে ইংরাজি শব্দ একটা; ইভেন আরবি-ফার্সি শব্দও আছে দুই-দুইটা! সেই ফার্সি যেইটারে ঐ কট্টর হিন্দুরা ভাবে আর দেখায় উপনিবেশি শক্তি হিসাবে; বিজেপি আর শিবসেনারা ইংরাজের চাইতেও বড় দুশমন বলে মোগলদের (বা ইংরাজ মে বি তত দুশমনই নাই আর); এই মোগলরাই ভারতে ফার্সির কলম করা গাছ লাগাইছিল; বাবরি মসজিদ ভাইঙ্গা মনে একটু শান্তি হইছিলো মাত্র। এই ইন্ডিয়ায় পলিটিক্যাল সাকসেস চাইলে কি পার্টির নামে ফার্সি ওয়ার্ড রাখা ঠিক হইলো? নাম তো রাখা উচিত ছিল ‘সাধারণ মনুষ্য পক্ষ’, বড়জোর ইংরাজির ‘পার্টি’ থাকতে পারে।

নায়ক সিনেমার পোস্টার

নায়ক সিনেমার পোস্টার

দেখা যাইতাছে, আম আদমি পার্টি বাংলাদেশের গণসংহতি আন্দোলনের হিসাবে চলে নাই; আবার পার্টির নামের ব্যাপারে বাংলাদেশের গণসংহতি আন্দোলন আম আদমি পার্টির কাছ থেকে কোন সবক লয় নাই। আম আদমি পার্টি তাইলে কোন হিসাব লইছে নিজের নামে? ব্যাপারটা সোজাই একদম, বলিউডের হিসাব লইছে। মনুষ্য’রে বলিউড হাজার হাজার এন্ট্রির ভিতর দিয়া ‘আদমি’ বানাইয়া দিছে; তেমনি ‘সাধারণ’রে বানাইছে ‘আম’–মুভির নাম থেকে বলিউডের গান-ডায়লগ ‘মনুষ্য’ আর থাকতে দেয় নাই, ‘আদমি’ বানাইয়া দিছে। বাট বলিউডের লগে আম আদমি পার্টির লেনাদেনা কি এইখানেই শেষ হইলো? নাহ্! পুরা পার্টিটাই বা তার ভোটারদের অরিজিনাল ম্যানুফ্যাকচারার আসলে বলিউড; দেশি-বিদেশি এনজিও আন্না হাজারে’রে বানাইতে পারে, বাট তারে আমের মাঝে ঢুকাইয়া দিছে বলিউডের ‘লগে রহো মুন্না ভাই’; কেজরিওয়ালের মোচ আসলে ‘নায়ক’-এর অনিল কাপুরের সেই মোচের ম্যসক্যুলিনিটি; ‘রানঝানা’ শিখাইছে কেমনে কংগ্রেস আর বিজেপি বাদেও ভোট দেওয়া যাইতে পারে। হিন্দি সিনামা দেখি না বইলা আরো আরো নজির পেশ করতে পারলাম না; বাট আম আদমি পার্টির এসেন্স বলিউডে পাওয়া যাবে হামেশাই; কংগ্রেস আর বিজেপির বাইরে যে যাইতে হবে সেইটাও বলিউড শিখাইছে; ভাবতে পারেন, রং দে বাসন্তি’র কথা।

রানঝানা সিনেমার একটা সিন।

রানঝানা সিনেমার একটা সিন।

৪. আমরা এমনসব ফিল্ম বা স্টার বানাইতে পারি নাই; আমরা বানাই ‘মেঘমল্লার’, আরো আরো মেঘমল্লার যেন বানাই আমরা সেই জন্য এরে পুরস্কারও দিতে থাকি। মেঘমল্লার যারা বানায়, ড. খানের ( সলিমুল্লাহ খান – Salimullah Khan ) মতো যেইসব বুদ্ধিজীবী তার রিভিউ লেখে, আর যারা অঞ্জনরে ( Anjan Zahidur Rahim ) পুরস্কার দেয় তাগো পুরাই ফালাইয়া দিতে হবে; আমরা যতদিন অমন মুভি আর স্টার বানাইতে না পারি ততদিন ডাবিং তো করতে পারি; বাট ‘গণসংহতি আন্দোলন’ টাইপের ওয়ার্ডিং দিয়া ডাবিং করা যাবে না আলবত; নায়ক বা রানঝানা ডাবিং করেন; বলিউড অপছন্দ হইলে হলিউড ডাবিং করেন। অ্যাভেঞ্জার্সের হাল্কের নাম হোক সাকি (Zonayed Saki ), স্কারলেট জোহানসেনের নাম হোক মোশরেফা মিশু, স্যামুয়েল এল. জনসনের নাম হৌক আনু মুহাম্মদ ( Anu Muhammad ) । আর ভিলেনদের নাম প্রোপোজ করার সাহস নাই আমার।

 

২ মে ২০১৫

 

The following two tabs change content below.
Avatar photo

রক মনু

কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →