Main menu

ফিকশন লেখার ৭টা ট্রিকস: বোর্হেস

১৯৬৯ সালে ছাপানো উনার ইন প্রেইজ অফ ডার্কনেস বইয়ের শুরুতে, Carlos Frias এর রেফারেন্স দিয়া Jorge Louis Borges কইতেছিলেন, উনার এডিটর  উনারে পরামর্শ দিছে, এই সুযোগে উনি যাতে উনার এসথেটিকসটা ক্লিয়ার করেন। তো, বোর্হেস কইতেছিলেন, উনার তো কোন এসথেটিকস নাই। আর লোকজন যারে এসথেটিকস কয়, সেইটাতে উনি বিলিভও করেন না। অইগুলা হইতেছে – “ইউজলেস অ্যাবসট্রাকশন্স”। এইগুলা একেকজন লেখকের কাছে একেক রকম, এমন কি একেকটা লেখাতেও একেক রকম।[pullquote][AWD_comments][/pullquote]

বরং উনি বলতেছিলেন যে, টাইম উনারে কিছু ট্রিকস শিখাইছে। এইরকম ৭ টা ট্রিকসের কথা উনি বলছেন। ট্রিকগুলারে বাংলা করলে এইরকম দাঁড়াইতে পারে –

১. সিনোনিমস এভয়েড করা। এইটার সমস্যাটা হইলো এরা কাল্পনিক ডিফরেন্স সাজেস্ট করে।

২. হিস্পানিয়াজমস, আর্জেন্টাইনিয়াজমস, আর্কাইজমস আর নিও-লগোজমস এভয়েড করা।

৩. ঝাঁকানি-দেয়া শব্দগুলার চাইতে ডেইলি লাইফের শব্দগুলা ইউজ করা।

৪. অবস্থার ডিটেইলগুলা ইনসার্ট করা, আমার গল্পগুলার ভিতরে; যেইটা এখনকার রিডারদের একটা ডিমান্ড।

৫. একটা হালকা আন-সার্টেইনটিটি’র ভান করা, কারণ যদিও রিয়ালিটি খুব ঠিকঠাক জিনিস, মেমোরি তো তা না।

৬. ঘটনাগুলারে বলা (এইটা আমি কিপলিং আর আইসল্যান্ডের গাঁথাগুলা থিকা শিখছি), যদিও আমি তাদেরকে পুরাপুরি বুঝতে পারি না।

৭. মনে রাখা, যে ট্রাডিশন, রীতিনীতি, “নিয়মগুলা” একটা বাধ্যবাধকতা না, আর সময় অবশ্যই তাদেরকে বাতিল কইরা দিবে।

Quotation-Jorge-Luis-Borges-I-can-give-you-my-loneliness-my-darkness-the-hunger-37-47-51

 

বোর্হেস এইরকম পয়েন্ট কইরা বলেন নাই। Andrew Hurley’র করা ইংলিশ তরজমাটাও নিচে দিয়া রাখলাম –

“Carlos Frias has suggested that I take advantage of the foreword to this book to declare my æsthetics. My poverty, my will, resist that suggestion. I do not have an æsthetics. Time has taught me a few tricks – avoiding synonyms, the drawback to which is that they suggest imaginary differences; avoiding Hispanicisms, dams Argentinisms, archaisms, and neologisms; using everyday words rather than shocking ones; inserting circumstantial details, which are now demanded by readers, into my stories; feigning a slight uncertainty, since even though reality is precise, memory isn’t; narrating events (this I learned from Kipling and the Icelandic sagas) as though I didn’t fully understand them; remembering that tradition, conventions, “the rules”, are on obligation, and that time will surely repeal them — but such tricks (or habits) are most certainly not an æsthetics. Anyway, I don’t believe in those formulations that people call “an æsthetics.” As a general rule, they are no more than useless abstractions; they vary from author to author and even from text to text, and can never be more than occasional stimuli or tools.”

 

collected-fictions-of-joes-luis-borges

……………………..

আরো পড়তে পারেন:

বঙ্কিম’স এডভাইস – https://bit.ly/2XMOMod

 

The following two tabs change content below.
Avatar photo
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →