Main menu

Category Archives: ক্রিয়েটিভ আর্ট

বিভিন্ন ফর্মের ক্রিয়েটিভ আর্ট।

নাউ প্লেয়িং: লিসা হ্যানিগান

This entry is part 2 of 7 in the series নাউ প্লেয়িং

লিসা হ্যানিগান আইরিশ মিউজিশিয়ান, সিংগার-সংরাইটার। গান মূলত ইন্ডি ফোক জঁরার। অ্যালবাম এখন পর্যন্ত দুইটা – সী সো [Sea Sew] (২০০৮), প্যাসেঞ্জার [Passenger] (২০১১)। [pullquote][AWD_comments][/pullquote] হ্যানিগানকেও একই সাথে হার্শ এবং স্মুদ বলা যায়। ইন ফ্যাক্ট, দুইটার মাঝের লাইনটা প্রায় মিলায়ে যায়…

আহসান হাবীবের কয়েকটা কবিতা

উপমারে কবিতা ভাবতে পারেন নাই আহসান হাবীব (১৯১৭ – ১৯৮৫), কাহিনি’রে যতোটা ভাবতে পারছেন। এই জিনিসটা ইনিশিয়াল স্টেইজে উনারে ফররুখ আহমেদের চাইতে ডিফরেন্ট করে নাই খালি পরে কলকাতা বেইজড বাংলা-কবিতার ধারণা থিকাও বাঁচাইয়া দিছে। কিন্তু শেষমেশ বাংলা-কবিতারে বুকশেলফে তুইলা রাখার…

নাউ প্লেয়িং: ডেমিয়েন রাইস

This entry is part 1 of 7 in the series নাউ প্লেয়িং

ডেমিয়েন রাইস আইরিশ মিউজিশিয়ান, সিংগার-সংরাইটার, রেকর্ড প্রডিউসার। গান মূলত ফোক, ইন্ডি রক, ফোক রক জঁরার। এখন পর্যন্ত অ্যালবাম তিনটা – ও [O] (২০০২), ৯ [9] (২০০৬), মাই ফেভারিট ফেইডেড ফ্যান্টাসি [My Favourite Faded Fantasy] (২০১৪)। [pullquote][AWD_comments][/pullquote] রাইসের গান একই সাথে হার্শ…

হরফ

১. ইমেজ যে একটা টেক্সট – এইটা আমাদের কনশাসনেসের মধ্যে আসতে পারে নাই এখনো। কোন নিউজের লগে ফটো দেইখা ভাবতে পারি; আরে, এইটা তো একটা ছবি-ই, নিউজ তো আর না! দঈতের ছবিগুলা এই চিন্তাটারে খুব একটা স্বস্তি দিতে পারার কথা…

জেমস টেইটের কবিতা

[pullquote][AWD_comments][/pullquote]যদিও কান্ট্রি এটমোসম্ফিয়ারের কবিতা উনি লিখছেন, তারপরও জেমস টেইটের (১৯৪৩ – ২০১৫) কবিতার টোনটা আসলে পল্লীকবি রবার্ট ফ্রস্টের মতো না। ফ্রস্টের পল্লীকবিতার মধ্যে ব্রিটিশরা যেই মেডিভেল ইংল্যান্ডের আনন্দ খুঁইজা পায়, আম্রিকান লিটারেচারের হিস্ট্রিতে সেইটা বেশ দূরের একটা জিনিসই হওয়ার কথা।…

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →