Main menu

Category Archives: ক্রিটিকস

বইয়ের লেখা: রিডিং সিনেমা ইন বাংলাদেশ

[এই লেখাগুলা মোস্টলি ২০১৩-১৬ সালের দিকে লেখা, ২০২০-২২ সালেরও কিছু লেখা আছে। লেখাগুলারে মুভি-রিভিউ হিসাবে পড়লে একটু মুশকিলই হইতে পারে। সিনেমাগুলা দেখতে গিয়া কিছু জিনিস মনে হইছে, যেইগুলা পারসোনাল এক্সপেরিয়েন্সের লগে রিলেট করা বা সিনেমারে তার টেকনিক্যালিটির জায়গা থিকা দেখার…

এডিটোরিয়াল: পয়লা বৈশাখ, ১৪২৯

১. “Traditions could be invented, drawing on a supposed history and legitimizing authority.” – Romila Thapar ঢাকার কালচারাল মিডল-ক্লাস’রা কয়দিন আগেও যেইভাবে পান্তা-ইলিশ খাইয়া পহেলা বৈশাখের দিন ‘হাজার বছরের বাঙালি ঐতিহ্য’ পালন করতো, যেইটা শুরু হইছিল ১৯৮০’র দিকে। চৈত্র-সংক্রান্তির মেলা…

গনতন্ত্রের বুনিয়াদি ঘাপলা

This entry is part [part not set] of 12 in the series রকম শাহ'র বয়ান

‘শাম্ম, মানবিক মর্জাদা আর ইনছাফ’, এই নিশান উড়াইতে তো দেখছেন আপনারা, নাকি? এই নিশান জারা উড়ায় তাগো বানানটা আমার থিকা একটু জুদা, তাই আমারটা অচেনা লাগতে পারে; তারা কন এমন: সাম্য, মানবিক মর্জাদা এবং সামাজিক ন্যায়বিচার [আমার হরফে ‘য’ নাই…

বাছবিচার আলাপ (৫): গরিব ও আমির

বাছবিচারে আলাপ কন্টিনিউ করতেছি আমরা। এই আলাপটা করছিলাম মার্চ মাসের ১৮ তারিখে (২০২২)। আগের আলাপগুলার লিংকও এই পোস্টের নিচে পাইবেন। … ইব্রাকর ঝিল্লী: গরিব কি আমাদের এইখানে একটা জাত হিসাবে আছে কিনা? সোশ্যাল মবিলিটি কম থাকার কারণে। মানে, গরিবের কাজকাম…

মারেফতি শাশন

This entry is part [part not set] of 12 in the series রকম শাহ'র বয়ান

এই জামানার পার্টি কালচার খুব পচ্চিমা মাল মনে হইলেও এইটার গোড়া ইরানে; কেবল পার্টি কালচার না, গার্ডেন, কার্পেট বা খোদ আইডিয়া অব ড্রয়িং রুমই পারশি মাল কইতে পারেন! এগুলারই আরেকটা ভার্শন পাইতেছেন দরবারি জলশায়, বাইজির দরবারে, এমনকি মাজারে। অন্তত ২৫০০…

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →