Main menu

Category Archives: তত্ত্ব ও দর্শন

‘শোনার বাংলা’র এছথেটিক দলা

ক। আমার বউ আর আমার বড়ো মাইয়ার নাম পার্লিন অপার। ওর একটা পেন্সিল বাক্স আছিলো; শক্ত পেলাস্টিকের। ভাংছে। ও নিজেই হয়তো। জানি না। তাই ও আমারে এইবার বাক্সের বদলে ব্যাগ কিনতে বললো। ইশকুল থিকা দুই মাইয়ারে লইয়া বাশার নিচে আইলাম,…

বাংলাদেশের দুর্ভিক্ষ – অমর্ত্য সেন (পার্ট ২)

বাংলাদেশের দুর্ভিক্ষ – অমর্ত্য সেন (পার্ট ১) … বাংলাদেশের দুর্ভিক্ষ বন্যা ও দুর্ভিক্ষ প্রথমে বন্যা; তারপর দুর্ভিক্ষ। বাংলাদেশে ১৯৭৪ সালের দুর্ভিক্ষের ক্যাপসুল কাহিনীটা মোটামুটি এমন। গিলবার্ট এটিয়েন ১৯৭৪ সালের বন্যার কথা বর্ণনা করছেন এইভাবে: উত্তরাঞ্চলের জেলাগুলিতে ১৯৭৪ সালের বন্যা ব্যাপক…

হিস্ট্রিওগেরাফি এন্ড পলিটিকেল লয়ালটি

This entry is part 12 of 12 in the series রকম শাহ'র বয়ান

‘মুজিববাদ’ শব্দটা লাইক করি না আমি; তার বড়ো কারন, এইটা দিয়া আমি কিছু বুঝি না, বোঝার উপায়ও নাই আমার মতে! কেননা, একটা ‘বাদ/ইজম’ হইতে জেই ভাবনা-চিন্তার দরকার হয়, শেইটা শেখ শাহেবের নাই; মানে, ওনার কোন পলিটিকেল ডকট্রিন দেখতে পাই না…

কোনো কিছু করতে পারার সক্ষমতা অন‌্য কিছু একটা করতে না পারার অক্ষমতারে মাইনাস করে দেয় – নোম চমস্কি ও আন্দ্রেয়া মুরো’র আলাপ

[১] নোম চমস্কিরে আপনারা প্রায় সবাই চিনবেন। অন্তত নাম শুনছেন, একবার হইলেও। লিঙ্গুইস্টিক্স নিয়া যারা নাড়াচাড়া করেন তারা আন্দ্রেয়া মুরোরেও চিনেন। কিন্তু যারা লিঙ্গুইস্টিকসের বাইরের বা এই দুনিয়ায় নতুন তাদের কাছে আন্দ্রেয়া মুরো একটা নতুন নাম মনে হইতে পারে। তাদের…

‘সংখ্যা’ এজ আইডিওলজি

ফ্যাসিবাদের দিনে, ইতিহাস, সংখ্যা, এমন কি অধিকারও যে এজ আইডিওলজি ফাংশন করে, তারে আমি পড়ার চেষ্টা করেছি বিভিন্ন সময়।সর্বশেষ, কয়েকদিন আগে, বন্ধু স্বাধীন সেনের সোশাল মিডিয়ার একটা শেয়ারকে ঘিরে, এই পাঠটারে আবার মনে করার প্রয়োজন বোধ করলাম। স্বাধীন সেদিন হঠাৎ…

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →