Main menu

মানদা দেবী ও রমেশদা’র চাপান-উতোর

মানদা দেবী ও রমেশদা’র চাপান-উতোর Book Cover মানদা দেবী ও রমেশদা’র চাপান-উতোর
মানদা দেবী এবং রমেশচন্দ্র মুখোপাধ্যায়
জীবনকাহিনি
করুনা প্রকাশনী (কলকাতা)
১৯২৯
বই
২১৯

এইখানে দুইটা বই একত্রে আছে। প্রথম বইয়ের লেখক মানদা দেবী, বইয়ের নাম শিক্ষিত পতিতার আত্মচরিত। বইখানা প্রথম প্রকাশিত হয় ১৯২৯ সালে। এর কয়েকবছর পরে প্রকাশিত হয় রমেশচন্দ্র মুখোপাধ্যায়ের লেখা রমেশদা’র আত্মকথা। শিক্ষিত পতিতার আত্মচরিত নাম থেকে যেমনে বুঝা যায় এইটা যিনি লেখছেন তিনি ছিলেন পতিতা, সেইরকম রমেশদা’র আত্মকথা নাম থেকে বুঝার উপায় নাই রমেশচন্দ্র একজন বিশিষ্ট লম্পট, পতিত এবং দালাল।

প্রথম বইখানাতে মানদা দেবী তার পতিতা হইবার কাহিনী বিধৃত করেছেন। শিক্ষিত এবং সম্পদশালী পরিবারের কন্যা ছিলেন তিনি। তার খুব অল্প বয়সে মা মারা যান। এরপরে বাপের পর্যাপ্ত নজরদারীর অভাবেই তিনি কুপথে গিয়াছেন এমন অভিযোগ তার। তারে কুপথে নিয়া যাবার ব্যাপারে যেসব জিনিসরে তিনি দোষ দিয়াছেন তার মধ্যে উপন্যাস ইত্যাদিও আছে। এগুলি হালকা রসের এবং বাস্তব জীবনচিত্র দেখায় না বলে তার অভিযোগ।  

এইখানে কিঞ্চিত একটা লাভ স্টোরি আছেও বলা যাইতে পারে। মানদা দেবী তার বাপের দুসম্পর্কের ভাই রমেশচন্দ্রের হাত ধরে ঘরের বাহির হন। তার লেখা থেকে মনে হয় প্রেমের টান এতে ছিল। তারা নানাবিদ স্থানে ঘুরেন। অতঃপর তিনি সমাজ হইতে পতিত হন।[pullquote][AWD_comments][/pullquote]

মানদা দেবী তার পতিতা জীবনের কাহিনীও উল্লেখ করিয়াছেন। তিনি নিজেরে পর্যাপ্ত দোষ দিতে তিনি ছাড়েন নাই। এর সাথে সাথে সমাজ ও সমাজস্থ ভালো এবং সম্ভ্রান্ত লোকেরাও কীভাবে সমাজরে নষ্ট করতেছে (তার হিশাবে) সেটা তিনি বর্ননা করেছেন। তার লেখার হাত দেখিয়া এটা বুঝতে পারা যায় তিনি সেসময়ের লেখকদের বই পুস্তক পড়িতেন।

রবীন্দ্রনাথেরও কিঞ্চিত সমালোচনা করার চেষ্টা করেছেন তিনি। ঐ নারীদের নিয়া থিয়েটারী করা, নাচা গানা ইত্যাদির।

পতিতা জীবনের কাহিনীতে যাইয়া এক পর্যায়ে তিনি একটি ইন্টারেস্টিং কথা বলিয়াছেন যা এখন মনে পড়িতেছে। পতিতাদের ঘরে যেসব লোক যান তাদের পতিতাদের ভাষায় তখন বলা হইত বাবু। এইরকম যেসব বাবুরা নিয়মিত আসিতেন কোন এক পতিতার ঘরে, তার সাথে ওই বাবুর একটা সম্পর্ক তৈয়ার হইয়া যাইত। সেরকমই এক অবিবাহীত বাবু আসিতেন মানদা দেবীর ঘরে। কিন্তু একসময় তিনি আসা ত্যাগ করেন। সেকথা লিখিতে যাইয়া মানদা দেবী বলিয়াছেন, তিনি তার পতিতা জীবনের অভিজ্ঞতায় দেখিয়াছেন অবিবাহীত পুরুষদের বেশীদিন ধইরা রাখা যায় না, এরা স্থির থাকে না, এনাদের চিত্ত চঞ্চল প্রকৃতির হইয়া থাকে। পক্ষান্তরে যারা ঘরে নিজের বউরে ভালোবাসে তারা বেশ্যারেও ভালোবাসে।

এরপরে রমেশদা’র আত্মকথায় যাওয়া যাক। মানদা দেবীর আত্মকথায় বলা হইয়াছে বা উপস্থাপন করা হইছে তাকে এক প্রথম শ্রেণীর লম্পট হিসেবে। রমেশ’দা তার আত্মকথায় তাহা আরো বিস্তৃত করিয়াছেন। তিনি অস্বীকার না করিয়া তার লাম্পট্যের আরো নানাবিদ কীর্তি বর্ননা করিয়াছেন। কিন্তু মানদা দেবী যে অভিযোগ করিয়াছেন তার সম্পর্কে, সেগুলো খন্ডনের অল্প চেষ্টাও করিয়াছেন।

সমাজের নানাবিদ ব্যক্তিবর্গ বিষয়ে তিনি সমালোচনা করার চেষ্টা নিয়েছেন তীক্ষ্ণ ভাষায়। রবীন্দ্রনাথ এবং জোড়াসাঁকো ফ্যামিলিরে এক হাত দেখে নিয়েছেন। রমেশ’দার স্মৃতিকথায় দেখিতে পাওয়া যায় তিনি রবীন্দ্রনাথের একটা গান গাইয়াই তার এক আকাঙ্খিত রমনীকে আহবান করিতে গিয়া তীব্র অপমানিত হইয়াছিলেন। এইটা পড়িয়া মনে পইড়া যায়, রবীন্দ্রনাথের একটা গানরে দ্বিজু বাবু বলিয়াছিলেন লাম্পট্যগীতি।

এই দুই বইতে উল্লিখিত দুই ব্যক্তিবর্গের জীবন কাহিনীর সাথে সাথে তৎকালীন সমাজের এক চিত্র পাওয়া যায়। স্বদেশী আন্দোলন এবং দেশবন্ধু চিত্তরঞ্জন দাশের উদারতার পরিচয় সম্পর্কে এনারা বর্ননা করিয়াছেন। তখনকার রাজনৈতিক পরিস্থিতিরও একটা পরিচয় তাই মিলে।

The following two tabs change content below.
Avatar photo
গল্প লেখেন। কয়েকখানা থ্রিলার লিখেছেন। এবং ফিল্ম ও সাহিত্য নিয়া লেখতে পছন্দ করেন। ওয়েবসাইট: http://muradulislam.me/

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →