Main menu

রিভিউ: ‘জিজেকের জোকস’: এবং জাবর কাটা মানুষ

ভাবতেছিলাম শুরু করমু কইত্থিকা।

এমন একখান জিনিস হাতে পাইলাম যার পুরাটাই শুরু পুরাটাই শ্যাষ। বুঝেন নাই? রসবোধ মূলত এই জিনিসই। কসম কইরা কইতেছি আমি জিজেকের নাম এই প্রথম শুনলাম, দ্যাকলাম, পড়লাম, আর কী কী করলাম তা জানতে চাইলে ভ্যাট লাগব। [pullquote][AWD_comments][/pullquote]

কে এম রাকিব সাব্রে ধন্যবাদ জানাই, তিনি আমগো লগে জিজেকের এই জোক্সগুলার পরিচয় ঘটাইন্যার ভিত্রে দিয়া এক অসাইধ্য সাধন করছেন।

যদিও বাঙালির ভিত্রে রসের কমতি নাই। বারোমাস ধইরা তারা নানাবিধ রসের ভিত্রে দিয়া যাওয়া আসা কইরা থাকে। হাস্যরস তার ভিত্রে অন্যতম।

প্রত্যেক ‘ভাষা’গোষ্ঠীরই আছে তাদের নিজস্ব এবং আলাদা আলাদা রস-মস্তিষ্ক। সেই মস্তিষ্কেরও আছে আলাদা আলাদা ইতিহাস। তবে এগো ভিত্রেও একটা আদি-মধ্য-অন্তওয়ালা মিল আছে কিন্তু! সেইটা কী তা জানবার চাইলেও পাঠক্রে ভ্যাট দিতে হইব।

জিজেক্রে যেহেতু আমি আগে পড়ি নাই সেহেতু তাঁর উপ্রে বিশদ তত্ত্বীয় প্যাঁচাল পাড়ার ক্ষমতা আমার নাই।

তয়, বইটার ভাষা অপ্রমিত হওনে প্রকৃত জিজেক-রস আস্বাদন করতে পারা গেছে মনে হয়।
বইটা যথেষ্ট স্লিম, কিন্তু ভিত্রে যে মস্তিষ্কের ধোলাই পড়াই, তার তুলনা করার জন্য আমার জ্ঞান ভাণ্ডারে ম্যালা ম্যালা বরাত নাই। পাঠক মাফ করবেন। মাফ না করলে ভ্যাট মাস্ট।

‘মুর্গিটা কি জানে?’ থিকা ‘ চাইপা যান’ পর্যন্ত মোট ৩৭ টা জোক্স আছে বইটার এই স্লিম বডিতে।
জোক্স সবসময় মজার হয়, তার চাইতে বড় কথা জোক্স থিকা জ্ঞান লাভের চাইতে একটু ভিন্ন চিন্তা করার সূত্র পাওন যায়।

পয়লাই কইয়া রাখি জোক্সের ভাষা হিসাবে অপ্রমিতরে নির্বাচন করন একবারে ঠিক হইছে। এই আছিলা ভাষাই জোক্স বয়ানের মাধ্যম হওন উচিৎ।

গভীর ক্ষত মানেই রসের আধার: তা সে করুণ রসই কন আর হাস্যরসই কন।

ফলে যে কোন ক্ষত ছাড়া রস সৃষ্টি প্রায় অসম্ভব। হইবার পারে কোন একটা আধিপত্যবাদী ‘ভাষা’র উপ্রে বিরক্ত হইয়া কিঞ্চিৎ রসিকতার ভিত্রে দিয়া মগজে চিন্তার খোরাকি পাওন যায় একই লগে প্রশান্তির খোরাকও। তাতে কইরা আপনের কষ্টের ‘চিত্তজগত’রে আপনের ‘মস্তিষ্কালোক’ বেশ জোরসে কর্ষণ কইরা যাইতে পারে!

তার ফলে কি হইবার পারে তা আমরা ইতিহাস বাবাজির চেহারামোবারক দেখলে জানবার পারি।
আমরা ‘ জিজেকের জোকস’ নামক স্লিম(চটি না কওনের একশোডা যুক্তি আছে) বইটায় দেখতে পাইলাম আগল পাগল, বেকুব বলদ, ন্যাংটো স্ত্রীলোক, পোপ, খোদা, রাজনীতিবিদ, বিজ্ঞানী, জাতি, মুরগি, ঘোড়া, কুকুর, শিশু, পুলিশ, হাসপাতাল, ডাক্তার,বন্ধু,কুমির,অর্থ, পুঁজিবাদ,সমাজতন্ত্র, কোন কিছুই বাদ পড়ে নাই অত্যন্ত সূক্ষ্ম রস-বুদ্ধির বিষয় হওন থিকা।

এইবার আসি অশ্লীলতা প্রসঙ্গে।
যদি কেউ ভাইবা থাকেন যে এই গ্রন্থের অধিকাংশ জোক্স অশ্লীল, চটির চাইতে কোন অংশে কম না তাইলে তার ভাবনার উপ্রে ট্যাক্স বসামু। ক্যান বসামু যদি কেউ টের না পায়া থাকে তাইলে, তার জোক্স পড়নের চাইতে আত্মহত্যা করন উচিৎ হইব।

‘মুর্গিটা কি জানে?’ জোকটাতে যেই লোকটার নিজেরে দানার ভিত্রের শাঁস মনে হইতেছিল সে যে শ্যাষ পর্যন্ত তাই হয়া রইল _এই অদ্ভুত চক্রবর্তী জীবনরে অনেক স্বল্প কথায় বুঝায়া সাইরা দিছেন জিজেক।

‘লাল কালি’তে নির্মম নিয়তি উইঠা আইছে অসামাইন্য স্যাটায়ারের কালিতে।

‘কথা ঘুরাইয়ো না’ কথাডা খুব প্রচলিত। কথায় পাইরা না উঠনে অন্য খাতে কথারে প্রবেশ করাইন্যা মাইনষের আজন্ম খাইস্লাত। এই খাইস্লাত্রে এতো প্রাসঙ্গিক কইরা উপস্থাপন মনে অয় অতীতে আর কেউ করবার পারে নাই।

‘আই অ্যাম নাথিং’ প্রায় সব অর্থেই সুপার। এইখানে তিন কিসিমের ‘নাথিংনেসের’ কথা আসছে। তিন কিসিমের হইলেও একেকটা একেকটা থিকা সরেস। একজন র‍্যাবাইয়ের ‘নাথিং’ হওন, একজন ব্যবসায়ীর ‘ নাথিং’ হওনের ভিত্রে আছে বিনয়। শ্যাষম্যাশ একজন সাধারণ বেচারাগোছের ইহুদির ‘নাথিং’ হওনের ভিত্রে আছে উচ্চমার্গীয় বিনোদন। কেননা ইহুদিটা আসলেই নাথিং। এই যে এক কিসিমের লগে আরেক কিসিমের গিট্টু লাগাইন্যার প্রকৌশল, এর তুলনা হয় না।

‘জখম’টা ঠিক হইয়া উঠে নাই। কেননা, শ্যাষের দুই লাইন্রে জবরদস্তি কইরা ঢুকানো হইছে বইলা মনে হইছে।

‘ঢুকাবো নাকি বাইর করব?’
সম্পর্কে কইলে তো অনেক কতা কওন যায়। অনভিজ্ঞতাজনিত অসঙ্গতি মাত্রই হাস্যরসের অপার উৎস। বেকুব লোকটার প্রশ্নটা ব্যাকরণগত দিক দিয়া ঠিকাছে।কিন্তু এই প্রশ্নের যেহেতু কোন ব্যবহারিক মূল্য নাই সেহেতু এইটা হইয়া উঠছে একখান উচ্চাঙ্গের কৌতুক।

‘পুলিশ’ এ পুলিশের আদি চরিত্র তুইলা ধইরা স্যাটায়ার করা হইছে।

‘তিন দোস্ত’ একেবারে আটপৌরে জোক। অবচেতনের লগে চেতনের গিট্টু বাধাইন্যা জোক। প্রায় একই রকমের ‘ ফাতিমারে চোদা’জোকটা।

‘এ্যাবস্ট্রাক্ট ইউনিভার্সালিটি’ র ঘোড়ার লগে এ দেশীয় ‘গরু রচনা’র জোকের মিলাছে।

‘মাক্স, এঙ্গেলস ও লেনিন’ জোকটা রেসিস্ট জোক হইছে। নারীবাদীরা চ্যাতলেও কিচ্ছু করার নাই। কারণ, ‘ভাষা’র ভিত্রে বিষয়ডা এমনেই জারি আছে সেই জন্মলগ্ন থিকা।

‘কুমির’ আর ‘বিশ্বাস’ মূলত নির্জ্ঞাননির্ভর জোক। এইটাও অতি আদি থিকা ‘ভাষা’র ভিত্রে রইয়া আছে।

‘টাকা’ র ভিত্রে দিয়া জিজেক সমাজতন্ত্ররে পুঁজিবাদ দিয়া রেইপ করাইলেন। এইটার জন্য একটা দুর্দান্ত জোকের জন্ম হইছে।

‘প্রশ্ন’ জোকটা অত্যন্ত স্মার্ট একটা জোক। অপরিচিতের লগে কেমনে আলাপ জুড়তে হয় এইটা জানা গেল। একই লগে বুদ্ধির খেলা দ্যাখলাম আবার কতা কওনের নতুন একটা তরিকাও জানা গেল। এহন থিকা এই তরিকায় কতা কওন লাগব।

ইচ্ছা আছিল সব কয়টা জোক নিয়া প্যাঁচাল পাড়ার। কিন্তু আমার ধৈর্য কম। অতো টাইম নিয়া স্থৈর্যের পরিচয় আমি দিবার পারুম না।

এক কথায় সাইরা দিবার চাই।
অত্যন্ত বোরিং চক্রবর্তী জীবনে ‘জিজেকের জোক’ একখান চিকন চিন্তার সূত্র ধরায়া দিয়া যাওনের ক্ষমতা রাখে। বইটার ভিত্রে মনে হয় জিজেক চুয়িংগাম চিবাইতে চিবাইতে কইতাছেন, ‘ খাড়ান ভাই খালি গরুর মতো জাবর কাইটেন না, এট্টু ভাবনা চিন্তা কইরা দেখেন জীবন কয়দিনের?’

আর রাকিব সাব্রে কমু প্রকৃত জিজেকের স্বাদ পাইলাম তাঁর অনুবাদে।

The following two tabs change content below.
Avatar photo

সেঁজুতি জাহান

কবি, বাংলার মাস্টার,ক্ষিতির মা
Avatar photo

Latest posts by সেঁজুতি জাহান (see all)

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →