Main menu

Category Archives: ক্রিটিকস

ভায়োলেন্সের রাজনীতিতে সিনেমার আছর

সিনেমা আমাদের আদি হরফে নিয়া যায় প্রায়ই, বা ফটোগ্রাফিরেই সেই আদি হরফের চর্চা ধরা যাইতে পারি অনেকখানি; সেই আদি হরফ, মানে ছবিই বেশি সিনেমার কারিগরিতে; এখনকার টেক্সুয়াল হরফও তো ছবি, বাট সেকেন্ডারি ছবি কইতে পারি। ওদিকে আমাদের আটারেন্স বা বুলির…

সেন্ট্রাল (জাতীয়) রিসার্চ এসিস্ট্যান্ট

কয়দিন আগে মার্ক্সিজমের হালচাল লইয়া একটা মাহফিলে বা সেমিনারে গেছিলাম, এম এম আকাশ, বিণায়ক সেন – এনারা ওয়াজ করলেন; একদম শেষে হাজির হইছি বলে কেবল বিণায়ক সেনের ওয়াজের আখেরি পাট শুনতে পারছিলাম। নানা কথার মাঝে জন স্টুয়ার্ট মিলের ব্যাপারেও কইলেন উনি; কইলেন,…

ইনারিতুর সাদা নায়ক

গোল্ডেন গ্লোব পাইলো ইনারিতু-রেভন্যেন্ট-ডিক্যাপ্রিও; রেভন্যেন্টের কাছে হারলো ম্যাড ম্যাক্স: ফিউরি রোড-জর্জ মিলার। রেভন্যেন্ট লইয়া আলোচনাগুলিতে দেখবেন ইস্যু হিসাবে থাকে ন্যাচারাল লাইট-সিনেমাট্যোগ্রাফি, স্ট্যান্ট, অ্যাডভেঞ্চার; বাট যদি বোঝার ট্রাই করেন যে, এই থিম/ঘটনা লইয়া এখন একটা সিনেমা বানাবার কথা মনে আইলো ক্যান?…

বলিউডি কিছু কেস স্টাডি

১. হিন্দিতে ডাবিং করা স্পাইডারম্যান দেখলাম কিছুটা। নায়ক রেস্টুরেন্টে বিয়ার প্রোপোজাল দিতে চায় নায়িকারে; এনগেজমেন্ট রিং’টা দেয় রেস্টুরেন্ট ম্যানেজারকে, দুইজনে প্লান করে–নায়িকারে দেওয়া ড্রিংকের গ্লাসে থাকবে সেই রিং, তখন ভায়োলিনে বাজানো হবে নায়িকার ফেভারিট মিউজিক ট্র্যাক। হিন্দিতে কইতে থাকা নায়কেরে…

চলেন আমের কোলে উঠি

হিন্দি আর উর্দু বুলিতে পয়লা টকি সিনেমা কিন্তু একটাই, দুইটা না! আরো মজার ব্যাপার হইলো ‘আলম আরা’ নামের সেই সিনেমা কোন হিন্দু বা মোসলমান বানায় নাই, বানাইছে একজন জরথুস্ট্রিয়ান–আর্দেশির ইরানি, পারসি একটা ফোক গপ্পো লইয়া! ধনী-গরিবের পিরিত লইয়া মিউজিক্যেল টাইপ…

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →