Main menu

নাইন।। এরিক জারোসিনস্কি।। (২)

অনুবাদকের কথা

জার্মানি আর জার্মান ভাষা নিয়ে লেখা এফোরিজম বা জারোসিনস্কির নিজের মতে কৌতুকগুলা মূলত তার জীবনের খুব খারাপ একটা সময়ের বাই- প্রডাক্ট। কে এম রাকিব প্রথম আমাকে বইটা পড়তে দেন। প্রচলিত বা ভূতপূর্ব বা অভূতপূর্ব পরিবার সমাজ রাষ্ট্র বিশ্ব ব্যবস্থার উপর আমার অরুচির  তৎকালীন বা চিরন্তন যে  সুরতহাল সেটাই হয়তো তাকে এই কাজের কাজী করেছিলো। ট্যুইটার এ বিভিন্ন সময়ে দর্শন, শিল্প সাহিত্য, রাজনীতি, অর্থনীতি ইত্যাদি বিভিন্ন বিষয় নিয়ে করা জারোসিনস্কির ট্যুইট যে এমন সাড়া ফেলে দিবে তা তার নিজেরও ধারণা ছিল না।[pullquote][AWD_comments][/pullquote]

নাইন কোয়ার্টার্লি শিরোনামে করা এই উইটি পানি ট্যুইটগুলা ইতিমধ্যেই বিশ্বের ১২৫টি দেশের প্রায় ১ লাখ মানুষের কাছে রিচ করতে পারছে। হালের বিখ্যাত দার্শনিক স্লাভয় জিজেক নাইন সম্বন্ধে বলছেন যে, “ট্যুইটার আমি পছন্দ করি না। আমি মনে করি যে এটা নিষিদ্ধ করা উচিত। কিন্তু জারোসিনস্কির নাইন হচ্ছে অন্য জিনিস, মূলত এই একটা জিনিসই ট্যুইটাররে জাস্টিফাই করে! তারে মনে হয় সাইকো সিনেমার র‍্যাডিক্যাল নরম্যান বেটস এর মতো শুধু ছুরির বদলে ট্যুইট দিয়া দ্রুত কাটাকুটি চালায়া যাইতেছেন!”

নিউ ইয়র্কে থাকেন এরিক জারোসিনস্কি, নিজেরে পরিচয় দেন ব্যর্থ দার্শনিক হিসাবে। আধুনিক জার্মান সাহিত্য, সংস্কৃতি ও ক্রিটিক্যাল থিওরির প্রফেসরের দায়িত্ব ছেড়ে তিনি এখন এফোরিস্ট হয়ে উঠতে চাইতেছেন।

নাইনঃ আ মেনিফেস্টো মূলত ট্যুইটারে নাইন কোয়ার্টার্লি শিরোনামে পোস্টানো ওই জিনিসগুলারই একটা ভার্সন। মলাটের চশমাওলা মুখটা যার তিনি হইতেছেন থিওডর এডর্নো যারে নিয়া আমেরিকার নামীদামি সব বিশ্ববিদ্যালয়ে  একটা চাকরি জোটাতে থিসিস পেপার খাড়া করতে চাইছিলেন জারোসিনস্কি। আর সেই একঘেঁয়ে যান্ত্রিক কাজকাম থিকা দুই দণ্ডের এসকেপ ছিলো সেই ট্যুইটগুলা।

দ্য নিউ ইয়র্কার, দ্য প্যারিস রিভিউ, ফ্র‍্যাংফুর্টার, ড্যের স্পিগেল, দ্য বিলিভার, দ্য ক্রনিকল অফ হায়ার এডুকেশন, ওয়াল স্ট্রিট জার্নাল, স্লেট ইত্যাদি হেভিওয়েট গণমাধ্যমে ছাপা হওয়া ও বিখ্যাত জারোসিনস্কির এই অসামান্য আকর্ষণীয় আর আগ্রহোদ্দীপক কাজগুলি বাংলা করতে গিয়া জার্মান কিছু শব্দ ছাড়া তেমন বিপাকে পড়তে হয় নাই আমার।

আর এর টেস্ট নিতে গিয়া আপনাদের ঠিক একই অভিজ্ঞতা হবে বলেই আমার ধারণা। হাজার হোক, শীতকাল, খেজুরের রসে নিপাহ ভাইরাসের সম্ভাবনা তাই তা পান করা থেকে বিরত থাইকা আসেন নাইন পান করি। কোন এক সকালে গ্রেগর সামসার আচমকা কীটে রূপান্তর হওয়া সত্ত্বেও প্রথমেই কাজে না যাইতে পারার আশংকা বা দুঃশ্চিন্তাকে যিনি বলছেন ডার্ক কৌতুক সেই ব্যক্তির নিজের কৌতুক আমাদের সবার একবার হলেও চেখে দেখা উচিত বলেই মনে করি আমি।

তানভীর হোসেন

…………………………………..

ফার্স্ট পার্ট

…………………………………..

 

৫. নাইন কোন মাধ্যম না। নাইন কোন বার্তা না।

 

#জনরা সমস্যা
অ্যাফোরিজমঃ
সাহিত্যের বোতলে দর্শনের জাহাজ।

এপিগ্রামঃ
দর্শনের বালতিতে সাহিত্যের ফুটা।

 

#মিডিয়া থিওরি
আরেকটা সুন্দর দিন।
মাধ্যমের।
আরেকটা অস্তিত্বের লড়াই।
তথ্যের।

 

#আউফ ডয়েশ
লক্ষ লক্ষ শব্দ।
জার্মান ভাষায়।
ডোপেলগ্যাংগারের ক্ষেত্রে।
তারা একইরকম।

 

#নন্দনতত্ত্বের থিওরি

কমপক্ষে শিল্প আছে।
জগতে যে সৌন্দর্য বইলা কিছু আছে তা আমাদের স্মরণ করায়ে দিতে সব সময়ই এইটা আছে।
আর সে খুবই দুঃখিত
কিন্তু এখন আর তার মাথা গোঁজারও ঠাঁই নাই।

 

#জার্মান প্রকৌশল

হ্যাঁ, জার্মান শব্দগুলা বড়।
তাদের ডিজাইন করা হইছিল বিব্রতকর সব নীরব মুর্হূতগুলারে ছোট করার জন্য।

তবে তা ব্যর্থ হইছে।

 

#হার্ড কপি

না।
প্রিন্ট করা মাত্রই কাগজের অপচয় না।
কিন্তু হ্যাঁ।
শব্দের অপচয় তো হয়ই।

 

#সব থিওরিই লোকাল

আসেন সত্যি কথাটা বলিঃ
সবই আসলে রাজনীতি।
বাদবাকি হইলো নন্দনতত্ত্ব।
অইটাও আসলে রাজনীতিই।


#হের্মেনেত্য

আওয়াজ আর উন্মত্ততায় ঠাসা গালগপ্পোঃ
ইডিয়টপ্রুফ।
লবডঙ্কা বোধকঃ
যেমন দেখতে তারচে বেশি কঠিন।


#ইহা কোন কৌতুক নহে

মাগ্রিত একটা বারে ঢোকেন।
পাইপ টানতে টানতে।
ফ্রয়েডের পাশে বসেন।
ধোন টানতে টানতে।


#গ্রেপ্তারকৃত

একটা হালকা রিমাইন্ডারঃ
ট্রান্সলেশনের পরে কখনোই কিছুই হারায় না।
গা ঢাকা দেয়।
আত্মসমর্পণের শর্ত নিয়া দর কষাকষি করতে থাকে।


#সোস্যাল মিডিয়াকরণ

অসংখ্য বোতল।
অল্প কিছু মেসেজ।
অসংখ্য বন্ধু।
অল্প ক’জন বন্ধু।


#দৃষ্টিবিজ্ঞান

শিল্পঃ এইটা পাইপ না।
রাজনীতিঃ এইটা কোন মিথ্যা না।
শিল্পের রাজনীতিঃ এই মিথ্যাটা মিথ্যা না।
রাজনীতির শিল্পঃ তোমার পাইপে মিথ্যাটা ভরো।
কিন্তু পাইপটা টাইনো না।

 

৬. কেনাকাটার জন্য নাইন আপনারে ধন্যবাদ দেয় না।


#ইয়োরোপরে ভয়ে রাখা

মার্কস, মার্কসিস্ট আর পোস্ট মার্কসিস্ট বারে ঢোকে।
মার্কস ঘৃণা করে দাম।
মার্কসিস্ট ঘৃণা করে ভিড়ভাট্টা।
পোস্ট মার্কসিস্ট ঘৃণা করে মার্কসকে।

 

#রশিদটা জমাও

নিৎসে’জ এ কেনাকাটা করার জন্য আপনারে ধন্যবাদ।
দয়া কইরা চিরস্থায়ী কোন প্রতিদান চাইবেন না।
ফ্রয়েড’স এ কেনাকাটার জন্য আপনাকে ধন্যবাদ।
হ্যাভ আ নাইস ড্যাড।

 

#আমাকে ফয়েরবাখ ডাকেন

দার্শনিকদের কল করার জন্য আপনারে ধন্যবাদ।
আমরা এই মুহূর্তে পৃথিবী ব্যাখ্যায় ব্যস্ত।
আপনি যদি পৃথিবী বদলানোর জন্য কল কইরা থাকেন, তাহলে দয়া কইরা লাইনে থাকেন।
বিপ্লব শীঘ্রই আসতেছে।

 

#অমূল্য

না, প্রিয় নিত্যদ্রব্যাদি আমার।
আমাদের আছে ফেটিসিকরণ।
এটাই ভালবাসা।
ভাবাদর্শ বাদ রাইখা।

 

#সবিশদ নিৎসে

নির্ভয়ে।
নিরাশায়।
বিনা অনুশোচনায়।
জরথ্রুস্ত্র থিকা কেনা।

 

#ভোক্তার আত্মবিশ্বাস

আপনি না।
আপনার ব্র‍্যান্ড।
আমি না।
আমার ডেমোগ্রাফিক।

 

#পড়ুয়া/ সুপণ্ডিত

প্রগতিশীলঃ মার্কস বিষয়ে আমার পড়াশোনা।
প্রতিক্রিয়াশীলঃ মার্কস বিষয়ে তোমার পড়াশোনা।
সংস্কারপন্থীঃ মার্কস বিষয়ে তাদের পড়াশোনা।
বাস্তববাদীঃ আসলে আমাদের কেউই কখনই মার্কস পড়ে নাই।

 

#জগতসুরত

একটা ছোট্ট ঘোষণাঃ
বড় জিনিসগুলার প্রতি গদগদ থাকা।
ছোট জিনিসগুলারে ফেটিসাইজ করা।
আর এই দুইয়ের মাঝের জিনিসগুলারে হাল্কা ফটোশপ কইরা ফেলা।

 

#শেষকল

মার্কস, এঙ্গেলস আর এক প্রোলেতারিয়েত বারে ঢুকলো।
মার্কস ড্রিংকস করে, এঙ্গেলস কেনাকাটা করে আর প্রোলেতারিয়েত তার চেইনটা হারায়া ফেলে।
তারপর একে একে হারায়া ফেলে তার চাবি আর ফোন।
তারপর তার মার্কস, তারপর তার এঙ্গেলস।

 

#পিস্তল বা তলোয়ার

অন্তত র‍্যাডিকেলরা আছে।
আমাদের জগত সংক্রান্ত দৃষ্টিভঙ্গিরে সব সময় চ্যালেঞ্জ করার জন্য।
রক্তক্ষয়ী ডুয়েলে। ঊষালগ্নেই।
যার পরেই একটা ব্রাঞ্চের বন্দোবস্ত থাকে।

 

#তোমার কামনাগুলা সাজাও

যেগুলা দিয়া এখনও তোমার তৃপ্ত হওয়া বাকি।
যাদের এখনও বিসর্জন দেয়া হয় নাই।
তাদের যাদের তুমি কখনই তৃপ্ত করতে পারবা না।
আর তাদের যাদের তুমি পরিত্যাগ না করা পর্যন্ত তৃপ্ত করতে পারবা না।


#নেগেশনের নেগেশন

না বন্ধুরা।
একজন বুর্জোয়া একাডেমিক মার্কসিস্ট থিকা
মিথ্যা সচেতনতায় তোমাদের ভুগতে হইবো না
কিন্তু জিনিসটা কাজের।

 

৭. নাইন কোন স্টাইল না। নাইন সিনট্যাক্সও না।


#ধ্বনিবদল

জীবিত ভাষারাঃ মৃত্যুদণ্ডে দণ্ডিত।
মৃত ভাষারাঃ আমাদের বাতিলের খাতায় ফেলে দিতেছে।
রোমান্সের ভাষারাঃ নিজেদের জৌলুস হারাইতেছে।
কম্পিউটারের ভাষাঃ কবিতায় ঢুকে পড়তেছে।


#বুলিসর্বস্ব উত্তর

প্যারাট্যাক্সিসঃ জিন আর টনিক।
ক্যাটাক্রেসিসঃ জিন আর টিউনিক।
ক্যাথারসিসঃ টনিক ছাড়া জিন।
প্যারাকটিয়াল ক্যাথারটিক ক্যাটাক্রেসিসঃ
জিন আর জিন কিন্তু কোন টিউনিক থাকবে না।


#কিভাবে একটা বই পড়তে হয়

যা লেখা আছে তা পড়েন।
প্রশ্ন করেন, কিভাবে?
যা লেখা নাই তা খুঁজে বাইর করেন।
তারপর প্রশ্ন রাখেন, কেন?


#শয়তানি জবান

দয়া করব।
আমাদের ভাষারে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।
আমাদের সম্বন্ধে সে ভাল কিছু বলে না।
এটাই, আমাদের সবচে বড় আদি পাপ।


#ত্রুটিপূর্ণ স্তম্ভরা

ইতালীয়ঃ রোমান্সের ভাষা।
ফরাসিঃ ভালবাসার ভাষা।
জার্মানঃ ভাষার ভালবাসা।
ইংরেজিঃ ইংরেজির ভালবাসা।


#ভাষা থিওরি

একটা বিস্ময়।
যে আমরা নেহাত যোগাযোগ করতে পারি।
আর যদি আপনাকে ঠিকঠাক বুইঝা ফেলিঃ
তাইলে শেষ/ সেটা অভিশাপ।


#মূলতবী রাখা বাক্যরা

আমার ফ্রেঞ্চঃ
ক্ষমা প্রাপ্ত।
আমার লাঙ্গঃ i
প্যারোলে বাইরে আছে।


#অদৃশ্য কালি

জার্মান।
সেই সমীহ জাগানিয়া সৌন্দর্যের ভাষা।
যার আছে এক গোপন ব্যাকরণ।
কিন্তু নাই কোন শব্দ।


#দয়া কইরা খুব মনোযোগ দিয়া পড়েন

চুরি যাওয়া লাইন সম্বন্ধে রিপোর্ট করতে, ১ প্রেস করেন।
চুরি যাওয়া কবিতা সম্বন্ধে রিপোর্ট করতে, ২ প্রেস করেন।
খুঁজে পাওয়া কবিতা সম্বন্ধে জানাইতে, ৩ প্রেস করেনঃ
এবং অপশনগুলো আবার শুনেন।


#দেয়ালে লেখাজোখা

কোথাও মাগ্রিত তার স্টুডিওতে।
নিজের ডেস্কে চুপচাপ বসা।
ডি সসিউর পড়ছেন।
একটা পেইন্টিং টানতে টানতে।


#আগ্রহোদ্দীপক সূচকেরা

কবিরা এদের মনে রাখে।
যখন শব্দেরা কিছু অর্থ বহন করে।
গুরুত্বপূর্ণ কোন অর্থ।
যা প্রকাশের কোন শব্দ নাই।

 

#তোমার শব্দগুলারে সাজাও

সেইগুলা দিয়া যেইসব তোমারে বিমোহিত করছে।
যেইগুলা তোমার সাথে বিশ্বাসঘাতকতা করছে।
ছিন্ন ভিন্ন করছে।
আর যারা তোমারে প্রশান্তি দিছে।
আর অব্যক্ত/ অনুচ্চারিত/ অনুক্ত রয়া গেছে।

 

#পোর্টেবল নিটশে

তোমারে কথা দিলামঃ
তোমার নিজের।
ব্যক্তিগত।
মৃত ঈশ্বর।

 

৮. নাইন একটা ‘হ্যাঁ’রে ‘না’ বলে যেইটা একটা ‘না’।


#স্টেটাস আপডেট

আমার ঈশ্বরঃ মৃত।
আমার ডিসার্টেশন/নিবন্ধঃ ডিফেন্ডেড।
আমার ডিগ্রিঃ গৃহীত।
আমার ঋণঃ অমার্জনীয়।


#ইউটোপিয়ান প্রজেক্টগুলা

একটা নোহোয়্যাররে না বলেন।
আর হ্যাঁ বলেন একটা সামহোয়্যাররে।
অন্য একটা সামহোয়্যাররে।
নোহোয়্যারে থাকা অবস্থায়।

 

#মাল্টিপল চয়েস

ভাল খবরের জন্য দয়া করে ১ প্রেস করেন।
খারাপ খবরের জন্য দয়া করে ২ প্রেস করেন।
খুব খারাপ খবরের জন্য দয়া করে আগামীকাল আবার কল করার চেষ্টা করেন।
আর ১ প্রেস করেন।

 

#অবিকল আমার মতো

হ্যাঁ, আমরা বলবোই।
সোশ্যাল মিডিয়া।
যখন বন্ধুরা আমাদের জীবন থিকা চলে যায়।
আর মোবাইলফোনে গিয়া ওঠে।

 

#ব্রেকিং

লোকাল সংবাদঃ যা আপনি ইতিমধ্যে জাইনা গেছেন।
বিশ্ব সংবাদঃ যা আপনি জানতে চান না।
ব্যবসা বাণিজ্যের সংবাদঃ যা আপনি বোঝেন না।
কিন্তু ইতিমধ্যেই জেনে গেছেন।


#জ্ঞানের পথ

১. সত্য অথবা মিথ্যা
২. সত্য অথবা সৌন্দর্য্য
৩. স্টার্ম এবং ড্র‍্যাং ii
৪. মিথ্যা


#শৃঙ্খলা ও দণ্ডদান

দর্শনঃ গালগল্প
ইতিহাসঃ ঠিক ঠিকানা নাই
ইতিহাসের দর্শনঃ কোন ফেরেশতা না
শিল্প ইতিহাসের দর্শনঃ চাকরি নাই


#ভুলমেসেজ

ইতিহাস বলবে যে দর্শন ভুল ছিল।
দর্শন দেখাবে যে ইতিহাস ভুল ছিল।
এবং থিওরি দেখাবে যে থিওরি ভুল ছিল তা আসলে ঠিক।

 

৯. নাইন তোমার নজরদারির রাষ্ট্ররে পাত্তা দেয় না। পাত্তা দেয় না তোমার ডেটিং প্রোফাইল, তোমার ব্লগ। আর সাগরকে শোনে।


#নেগেশনের যুক্তি

হ্যাঁ।
যা কিছু যেমন তার একটা কারণ আছে।
কিন্তু না।
সেটা খুব যুতসই কোন কারণ না।


#আমার হেগেলীয় ভ্যালেন্টাইন

যুক্তিঃ হ্যাঁ বা না।
তর্কশাস্ত্রঃ হ্যাঁ এবং না।
ভালবাসার তর্কশাস্ত্রীয় যুক্তিঃ হ্যাঁ, তারপর হ্যাঁ অথবা না, তারপর হ্যাঁ।
এবং না।


#ড্যাফোডিলস

একলা একটা মেঘঃ
দয়া করে কবিদের সতর্ক কইরা দাও।
একলা এক কবিঃ
দয়া করে মেঘদের পাঠাও।


#বসন্ত

চিন্তারা প্রেমে পরিণত হয়।
কবিতায় পরিণত হয় প্রেম।
কবিতা দর্শনে।
দর্শন পরিণত হয় দর্শনে। এবং প্রেমে পড়ে।


#বৈশ্বিক ভাষা

আমি মাত্রই কয়েকটা তীর চিহ্ন টাইপ করলাম।
টাইপ করলাম কয়েকটা সংখ্যা।
আর নানান রকম বিরাম চিহ্ন।
এটা বলতে যে, ‘তোমারে ভালবাসি।’


#নির্বাচনশীল আসক্তি

দর্শনঃ
জ্ঞানের প্রতি ভালবাসা।
কোন দার্শনিককে ভালবাসাঃ
জীবনের খুব বাজে সিদ্ধান্ত।


#আত্মসহায়তা

নিজের এলিয়েনেশনকে একান্ত নিজের মনে করো।

বিরক্তিকে পরিণত করো নিত্যপণ্যে ।

হতাশারে বিনির্মাণ করো।

খাও, নাকচ করো, ভালবাসো।

 

#বইগুলো সাজাও

যেগুলো তোমারে ভালবাসা শিখাইছিল।
যেগুলো তোমারে সত্যিকারের ভালবাসা শিখাইছিল।
যেগুলো তোমারে শিখাইছিল বইয়ের প্রতি ভালবাসা।
আর যেগুলো শিখাইছিল ভালবাসা বলে সত্যিই যদি কিছু থাইকা থাকে তবে তা শুধু বইয়ের পাতাতেই আছে।

 

#প্লেটোনিক আদর্শগুলা

কিছু আছে যারা দর্শন পড়তে ভালবাসে।
কিছু আছে যারা দর্শন পড়তে খুবই ভালবাসে।
কিছু আছে যারা সত্যিই দর্শন পড়ে।
এবং আর কোনদিনই তা ভালবাসে না।

 

#তোমাদের বিদায়

প্রশান্তিময় একটা জগত।
দারিদ্র্যমুক্ত।
সুবিচারপূর্ণ।
জনমানবশূন্য।

 

#যবনিকা

ধৈর্য, বন্ধু।
ধীর পরিবর্তন।
সংগ্রাম দীর্ঘ।
আর রোম একদিনে পুড়ে ছাই হয় নাই।

 

The following two tabs change content below.
Avatar photo

তানভীর হোসেন

জন্মঃ ২৫ জুলাই বগুড়া মিশন হাসপাতালে। জন্মের ২৫ বছর পর জানতে পারেন তার জন্ম সিজারিয়ান সেকশনে না বরং নরমাল ডেলিভারিতে হয়েছিল। পেশায় চিকিৎসক। দুই বাংলার বিভিন্ন মাধ্যমে (অনলাইন, অফলাইন- প্রিন্টেড) লেখালেখি করছেন। মূলত কবিতা লেখেন। প্রথম কবিতার বই "রাতের অপেরা"(জেব্রাক্রসিং প্রকাশনা) প্রকাশিত হয় ২০১৮ সালের বইমেলায়। বিভিন্ন অনলাইন মাধ্যমে বেশ কিছু অনুবাদ প্রকাশিত হয়েছে। তবে বই হিসাবে অনুবাদের কাজ "নাইন" প্রথম। বইটা ২০১৯ এর বইমেলায় বিদ্যানন্দ প্রকাশনা থেকে আসবে।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →