Main menu

পলিটিক্যাল আক্কেল

কয়েকটা বেপারে কিছু কথা কই আমি মাঝে মাঝে, কেউ খুব একটা পাত্তা দেন না; তাও কইতে থাকি, টিভি অ্যাড আমি একটা, চলতেই থাকবো ইন এভরি বেরেক 🙂 ! আজকের ইশু হইলো, আমাদের ভোকাবুলারি, পলিটিক্যাল টার্মিনোলজি।[pullquote][AWD_comments][/pullquote]

আমাদের ভোকাবুলারি রিডিজাইন করা দরকার। জেমন ধরেন, নিজেদের ‘বাম’ নামে পরিচয় দেন অনেকে, বুক ফুলাইয়া বা নর্মাল ফোলা বুকেই কইতে থাকেন, ‘আমি বাম’, অনেকে অবশ্য নিজেরা কন না, অন্যরা তাদের কন, কিন্তু তারা শেইটা মাইনা নেন, আপত্তি করেন না। আমি কইছি, ‘বাম’ পরিচয়টা বাংলাদেশে রাজনিতির জন্য শুবিধার না; কারন, আমজনতার কাছে ‘বাম’ মানে কুফা। তেমনি ‘থাম্বছ্ আপ’ও আশলে দেশাচারের খেলাপ, বুইড়া আংগুল দেখানোর অর্থ ‘পাত্তা না দেওয়া’, ‘তুই আমার বালও ফালাইতে পারবি না’র লগে লোকে বুইড়া আংগুল দেখাইয়া থাকে, কথা আর ভিজুয়ালে মিলায় ঐভাবে।

আমি রেপকেও জুলুমের ছাব-ক্যাটেগরি হিশাবে দেখতে কইছি; এইখানে দুই কথায় কারনটা আরেকবার কইতেছি: দেশে জে কোন একটা রেপের ইশুতেই বাড়তি কতগুলা কথা হাজির করে কতগুলা লোক, কখনো রেপিস্টের দালালি করতে, কখনো ধান্দাবাজি হিশাবে, কখনো আশল আলাপটা ছেরেফ আউলা কইরা দিতে, কখনো বা ধর্মরেও হাজির করে কেউ কেউ; জে এংগেল থিকাই হৌক, রেপের বেলায় দেশে ‘ভিকটিম ব্লেমিং’ করা লোক এত বেশি জে, শামাল দিতে হিমশিম খাইতে হয়! এখন, রেপের বেপারে আপনে জা ভাবেন, তা তো শবাইরে ভাবাইতে পারবেন না দুই দিনেই, কিন্তু রেপকে জদি জুলুম হিশাবে দেখাইতে পারেন তাইলে ঐ ‘ভিকটিম ব্লেমিং’ ঘটার উপায় থাকে না! কেননা, জুলুম দায় কার? জালেমের আলবত, দায় কার শেইটা ফয়ছালার পরেই জুলুম পাইতেছেন, জুলুমের দায় মজলুমের হইতেই পারে না! তাই দেশের পাবলিক ডিছকোর্ছে রেপকে জুলুমের ছাব-ক্যাটেগরি হিশাবে হাজির করাই আক্কেল মনে হয় আমার, তাতে খোদ ‘ভিকটিম ব্লেমিং’ করা কতগুলা লোককে আপনে লগেও পাইতে পারেন!

এখন আরেকটু খেয়াল করেন, এই জে ‘বাম’ বা ‘থাম্বছ্ আপ’ পেরাকটিছ করা লোকদেরই বিরাট একটা শরিক কিন্তু এই জামানার বহু চিন্তার লগে পরিচিত, তারা অনেকেই চিন্তায় পোস্ট-কলোনিয়াল হইয়া উঠতে চায়। তাইলে ঘটনাটা কি আশলে, এই শব টার্মের বেপারেও পোস্ট-কলোনিয়াল হইয়া ওঠার জে কোন মামলা থাকা শম্ভব, শেইটা কি ভাবেই না তারা! ইউরো-ছেন্ট্রিজম নামের একটা জিনিশ জে তারা ভাবেন, এই শব টার্মকে কি শেই ইউরো-ছেন্ট্রিজমের পুরা বাইরের মালামাল ভাইবা বইশা থাকেন তারা!?

এখন আমার এই ভাবনার রোশনাই দিয়া এই পোস্টারটারে একটু ভাবেন পিলিজ। ‘বাক-শাধিনতা’ বা ‘ফিরিডম অব এক্সপেরেশন’ নামের আইডিয়া উপচাইয়া পড়তেছে এই পোস্টারে। এই পোস্টার দিয়া জারা মুভমেন্ট করবেন, তাগো কোন পরিচয়ে চেনে দেশের আমজনতা? আইডিয়া হিশাবে দেখেন তো, ‘থাবা বাবা’র পক্ষে জারা মুভমেন্ট করছিলেন, তাগো আইডিয়ার লগে এই পোস্টার অবিকল খাপ খায় কি না? শেই মুভমেন্টও শবাই একই পাটাতনে উইঠা করে নাই, এখনকার এই পোস্টারঅলারাও শবাই ‘থাবা বাবা’র পক্ষে নামেন নাই, নামলেও ‘থাবা বাবা’র এজেন্ডার লগে তারা অনেকেই মিলতে রাজি হবেন না। কিন্তু এই পোস্টার জেহেতু ‘থাবা বাবা’র পক্ষেও খাড়ায় তাই থাবা বাবার কায়কারবারকে ঘেন্না বা ডিনাই করা লোকের কাউকে লগে পাইবেন আজকের এই পোস্টারের মুভমেন্টে? ঘেন্না বা ডিনাই করার লগে খুনের তফাত অনেকখানি, জারাই ঘেন্না করে, তারা শবাই খুনি না, তারা এমনকি খুন ঠেকাইতেও চাইতে পারে অনেকে, অনেকে হেদায়েতের জন্য দোয়া করতে পারে, একটা দলা হিশাবে দেখা তো আলবত বেআক্কেলের কাম হয়!

এই জে ‘থাবা বাবা’রে ডিনাই করা লোকদের মনকে আদৌ তোয়াক্কা করলাম না আমরা, ওদিকে তারাও আমাদের বেপারে কতগুলা ভুলকে ছহি ভাইবা শন্দেহ জারি রাখলো, আমরা তাদের একটা দলা ভাবলাম, জবাবে তারাও আমাদেরকে ঠিক একটা দলাই ভাবলো, ফায়দা কতটা পাইলাম আমরা? আমজনতার শরিক হিশাবে আমরা শবাই-ই তো বাকশালি হুকুমতে কোন না কোন ভাবে জুলুমের ভিতর আছি (ছেরেফ ১০০ টাকা মোবাইল রিচার্জে ৩০ টাকা নাই ভাবেন!), এই মজলুম আমরা ভুল দুশমন লইয়া বিজি থাকলাম হুদাই, আখের গুছাইলো বাকশাল, গদিতে বহাল থাইকা জুলুম জারি রাখতে পারলো বরাবরের মতোই!

কিন্তু পোবলেম কিন্তু এতটুকই না; আবার আমরা আশলেই জদি পোস্ট-কলোনিয়াল হইতে রাজি হইতাম তাই এই পোস্টারে কতক কলোনিয়াল আছর দেখতে পাবার কথা! কিন্তু পোবলেম আশলেই এইখানেই খতম হইলো না।

বাকশাল ধরেন চ্যালেঞ্জ করলো আপনারে, ‘ফিরিডম অব এক্সপেরেশন’ আছে, এমন একটা রাশ্টো দেখাও, পারবেন? না। কারন, এইটা নাই। আপনাদের আইডিয়াল রাশ্টোগুলাতেও হলোকাস্ট ডিনায়াল থিকা এন্টি-স্টেট মামলা হয়, হইতে পারে, হিটলারের একটা ফ্যানপেজ বানাইতে পারেন না ফেছবুকে। এমন একটা ইউটোপিয়া আপনে চাইতেছেন জেইটা দুনিয়ায় নাই বইলা শেইটা তো পাইতেছেনই না, লগে জতোটুক পাইতে পারতেন, তাও ১৬ আনা হারাইতে হয়, কিছুই আদায় করতে পারেন না! তো, পোস্ট-কলোনিয়াল হইতে জদি রাজি নাও থাকেন, ইউটোপিয়া কেন চাইবেন, ফায়দা কি?

তাইলে জিগাইতে পারেন, রাস্তা কি? আমি কইবো, একদম গোড়ায় শুরু করেন, আপনের টার্মিনোলজি পুরা রিডিজাইন করেন!

রাশ্টো কার? জনতার। তাইলে মালিক তার শম্পত্তি তদারক করবে না? দেখভাল করবে? নজর রাখবে না? পাবলিক ছার্ভেন্ট নাকি জনতা, কার ইজ্জত বেশি থাকবে?

জনতা তার রাশ্টো তদারক করবে, তাই রাশ্টের শব কিছু জানার হক আছে জনতার, পাবলিক ছার্ভেন্টদের জনতার নজরের নিচে থাকতে হবে। ডিজিটাল ছিকিউরিটি আইন একটা খারাপ আইন শেইটা এই কারনে না জে এইটা ফিরিডম অব এক্সপেরেশন আটকায়, বরং এই কারনে জে, এই আইনের হামলায় জনতা তার শম্পত্তি তদারক করতে পারে না।

ধর্ম লইয়া খোলামেলা আলাপের খায়েশে একটু ছাড় দেন, জনতার মন বুইঝা চলেন একটু। রাশ্টের পোরতিটা বেপারে আপনার মতোই তাবত জনতা বহু কথা কইতে চায়; কিন্তু আপনে ধর্মের বেপারে খোলামেলা হবার দাবি করতে থাকেন, তখনই জনতার বিরাট এক শরিকের লগে আতাতের মওকা পাইয়া জায় শরকার, আপনে তখন ধর্ম লইয়া আরো কম কইতে পারেন, লগে রাশ্টো লইয়া পেরায় কিছুই কইতে পারেন না আর! শরকার মওকা পাইয়া নিজেরেই রাশ্টো দাবি করতে মওকা পায়; এইভাবেই খাদেমের দখলে চইলা জায় খোদ রাশ্টোই, আপনে বা জনতার উপর জুলুমের চাবুকটা আরো মজবুত হইতে থাকে!

বি ওয়াইজ, পিলিজ।

 

The following two tabs change content below.
Avatar photo

রক মনু

কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →