Main menu

বাংলাদেশের অনলাইন সাহিত্য-ম্যাটেরিয়াল সামারি: জানুয়ারি – জুন, ২০২১

বাংলাদেশের সাহিত্য-আর্ট-কালচার নিয়া যেইসব ওয়েবসাইটের লেখা আমাদের চোখে পড়ছে, সেইখান থিকা কিছু লেখা রিকমেন্ড করতে চাইতেছি আমরা। আমাদের বিচার-বিবেচনায়, এই লেখাগুলা আপনারা পড়তে পারেন।

দুইটা পয়েন্ট কন্সিডার করার জন্য বলবো আমরা। এক হইতেছে, সব ওয়েবসাইট তো আমাদের পরিচিত না; যার ফলে বাংলাদেশে এই সময়ে অনলাইনে যা কিছু ছাপা হইছে, তার সবকিছু্‌ই আমাদের দেখার আওতার মধ্যে নাই। কিন্তু কম-বেশি যেইগুলা চালু আছে, একটা সার্কেলে লোকজন শেয়ার করে, কথা বলে, মোস্টলি ব্রাউজ কইরা দেখছি আমরা অই সাইটগুলা। তবে এর বাইরেও কিছু লেখা থাকতে পারে।

সেকেন্ড হইলো, ব্যাপারটা এইরকম না যে, এই লেখাগুলা আমরা ছাপাইতাম, বা লেখার কনটেন্ট বা আর্গুমেন্টগুলার সাথে আমরা একমত; বরং উল্টাটাই বেশি, এইসব বিষয়ে আমাদের ধারণা বা পজিশনগুলা আলাদা; কিন্তু আলাপের বিষয় হিসাবে ইম্পর্টেন্ট মনে করতেছি, যে, এইগুলা নিয়া কথা-বার্তা হইতে পারে।

তবে ‘ভালো’ লেখা তো আসলেই কম ছাপা হইছে, বা হইতেছে। এই কারণে না যে, ভালো রাইটার নাই, বরং আমাদের ধারণা, ‘ভালো লেখা’ বলতে যেই ধারণা চালু আছে, সেইটা মোস্টলি গল্প-কবিতা বা ক্রিয়েটিভ রাইটিংসের মধ্যেই আটকানো এখনো। আর সেইগুলারও মাপামাপি চলে এক ধরণের পুরানা আমলের সাহিত্য-টেস্ট দিয়া; যার ফলে খুব রিমার্কেবল ক্রিয়েটিভ রাইটিংস লেখা হওয়া বা না-হওয়ার বাইরে সেইগুলারে মার্ক করার জায়গাটাও প্রব্লেমেটিক হয়া থাকার কথা।

এভারেজ এবং মুখস্ত সাহিত্য-সমালোচনা’র বাইরে এনালাইটিক্যাল লেখাও পাই নাই তেমন। পলিটিক্স নিয়া কিছু বলা তো মোটামুটি হারাম! এর বাইরে কিছু তরজমা’র ঘটনা আছে। অইগুলা ‘অনুবাদ হয় নাই’ বইলা বাতিল করতে চাই নাই আমরা। আর সাবজেক্টের ভ্যারিয়েশনরেও প্রায়োরিটি দিতে চাইছি আমরা।

আমাদের ইচ্ছা আছে ফিউচারে, তিন মাস পরে পরে এইরকম সামারি করার। এবং পারলে আরেকটু ডিটেইল হওয়ার।

তো, তার আগে, এই লেখাগুলা দেখতে পারেন।

এডিটর, বাছবিচার।

………………

১. নিগ্রো শিল্পী এবং জাতিভেদের পাহাড় – ল্যাংস্টোন হিউজ। তরজমা – রায়হান রাইন। তর্ক-বাংলা। নিগ্রো শিল্পী এবং জাতিভেদের পাহাড় (tarkabangla.com)

২. ফোক দখল করবেন কীভাবে? – মানস চৌধুরী। সাম্প্রতিক। ফোক দখল করবেন কীভাবে? – সাম্প্রতিক (shamprotik.com)

৩. ইন্টারনেট কি ভুল দিকে গেছে? – আশরাফুল আলম শাওন। সাম্প্রতিক। ইন্টারনেট কি ভুল দিকে গেছে? – সাম্প্রতিক (shamprotik.com)

৪. দুপুরবেলার হাজারীবাগ – মনজুরুল আহসান ওলী। সাম্প্রতিক। দুপুরবেলার হাজারিবাগ – সাম্প্রতিক (shamprotik.com)

৫. পাখির সাথে ফুলের সাথে মনের কথা কই রে। নাদিয়া ইসলাম। প্রতিপক্ষ। পাখির সাথে ফুলের সাথে মনের কথা কই রে – প্রতিপক্ষ (protipokkho.com)

৬. বাংলাদেশের উচ্চশিক্ষায় বাংলার ব্যবহার। মোহাম্মদ আজম। প্রতিপক্ষ। বাংলাদেশের উচ্চশিক্ষায় বাংলার হালচাল – প্রতিপক্ষ (protipokkho.com)

৭. আহমদ ছফার গুরুত্বপূর্ণ সাক্ষাৎকার। প্রতিপক্ষ। আহমদ ছফার গুরুত্বপূর্ণ সাক্ষাৎকার – প্রতিপক্ষ (protipokkho.com)

৮. দেশান্তর এবং মেটাফর: গান ও গরিবির নাগরিক মোলাকাত প্রসঙ্গে। সুমন রহমান। নকটার্ন। দেশান্তর এবং মেটাফর: গান ও গরিবির নাগরিক মোলাকাত প্রসঙ্গে :: সুমন রহমান (nocturnemag.net)

৯. হুলিও কোর্তাসার’র সাক্ষাৎকার। অমিত চক্রবর্তী। নকটার্ন। হুলিও কোর্তাসার’র সাক্ষাৎকার :: অনুবাদ : অমিত চক্রবর্তী (nocturnemag.net)

১০. এট গানপয়েন্ট। বর্ণালী সাহা। প্রাক্সিস। অ্যাট গানপয়েন্ট – প্র্যাক্সিস (praxis.com.bd)

১১. ডিকলোনাইজিং দ্যা মাইন্ড – নগুগি ওয়া থিওঙ্গো। শিবলী নোমান। সহজিয়া। ডিকলোনাইজিং দ্যা মাইন্ড ।। কিস্তি : ১৫ – সহজিয়া (shahojia.com)

১২. পর্ণোগ্রাফি বাস্তব নয়: মিয়া খলিফা। শিবলী নোমান। সহজিয়া। পর্নোগ্রাফি বাস্তব নয় : মিয়া খলিফা – সহজিয়া (shahojia.com)

১৩. শামসুজ্জামান খান: প্রগতি ও প্রতিক্রিয়ার সুস্পষ্ট ভেদরেখা। মাসরুর আরেফিন। আর্টস, বিডিনিউজ। শামসুজ্জামান খান: প্রগতি ও প্রতিক্রিয়ার সুস্পষ্ট ভেদরেখা | arts.bdnews24.com

১৪. দুই ভুবনের মাঝখানে – শিরিন নেশাতের সাথে আলাপচারিতা। তরজমা – মাহমুদ আলম সৈকত। শ্রী । দুই ভুবনের মাঝখানে : শিরিন নেশাতের সঙ্গে আলাপচারিতা ।। অনুবাদ : মাহমুদ আলম সৈকত (sree-bd.com)

১৫. রাজীব দত্তের অনলাইন প্রদর্শনী: শর্ত প্রযোজ্য। শ্রী। রাজীব দত্তের অনলাইন প্রদর্শনী : *শর্ত প্রযোজ্য (sree-bd.com)

১৬. নিলয় দাসের সাথে সম্পর্কের একটা সহজ আরম্ভ। এবাদুর রহমান। গানপার। নিলয় দাসের সাথে সম্পর্কের একটা সহজ আরম্ভ || এবাদুর রহমান » Gaanpaar 

১৭. আবদুল আলীমের দুর্লভ বেতার-সাক্ষাৎকার। ইমরান ফিরদাউস। গানপার। আবদুল আলীমের দুর্লভ বেতার-সাক্ষাৎকার || ইমরান ফিরদাউস » Gaanpaar

 

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →