Main menu

বাছবিচার আলাপ (৫): গরিব ও আমির

বাছবিচারে আলাপ কন্টিনিউ করতেছি আমরা। এই আলাপটা করছিলাম মার্চ মাসের ১৮ তারিখে (২০২২)। আগের আলাপগুলার লিংকও এই পোস্টের নিচে পাইবেন।

ইব্রাকর ঝিল্লী:
গরিব কি আমাদের এইখানে একটা জাত হিসাবে আছে কিনা? সোশ্যাল মবিলিটি কম থাকার কারণে। মানে, গরিবের কাজকাম কি গরিবরে গরিব বানায়া রাখে, নাকি গরিবরা আন্ডার-পেইড? গরিবরে আমরা কম পয়সা দেই? রিকশা চালানো মানেই কি গরিব? এইরকম একটা ব্যাপার হয়া আছে, যেহেতু সে রিকশা চালায়, ও তো আসলে কম টাকাই পাবে। ওর তো এইগুলা, এইগুলা দরকার নাই। ওর তো ভালো খাওয়ার দরকার নাই।… আসলেই কি জিনিসটা এইরকমের নাকি রিকশাওলাদেরও কিছু পয়সা থাকার দরকার আছে? কিছু পয়সা পাইলে সমস্যা নাই। আমরা দেখছি, বাইরের দেশেও আছে যে, ছোট ছোট কাজ করতেছে, কিন্তু সেইটার একটা ক্রাফটসম্যানশিপের কারণে সে ভালোই পয়সা পাইতেছে। আমাদের কি এইরকমের রিকশাওলা হয়া বা কৃষক হইয়া এইরকমের সুযোগগুলা কইমা যাইতেছে কিনা। এইটা একটা কনসার্নের জায়গা।

 

রক মনু: 
সোশাল মবিলিটি বলতে আমরা কি বুঝবো? এক পুরুষে গরিব থেকে ধনী হওয়া, সিফাত যেইটা বললেন জাত অর্থে না, পয়সার অর্থে, আমরা যদি এক পুুরুষে গরিব থেকে ধনী হওয়াটাকে চাই, এক পুরুষে ধনী হওয়াটাকে না চাইবো কেন? … অইরকম আনলিমিটেড সম্পদ ক্রিয়েট হয় কিনা যাতে ধনীরা ধনী অবস্থায় থাকবে তারপরও গরিবরা ধনী হইতে থাকবে।… এই পরিমাণ সম্পত্তি সোসাইটি আসলে ক্রিয়েট করে কিনা?
এখন এইটা গ্লোবালি দেখা যায় যে কোথাও কোথাও করে। কোন কোন দেশে। কিন্তু সেইখানে যেইটা বিচারের বিষয়। এইখানে মার্কসিজমের কোর একটা আইডিয়া নিয়া আমার কোশ্চেন। যেইটার আমি ভালো জবাব জানি না। বা পাই নাই। সেইটা হলো যে… লেবার যদি ভ্যালু ক্রিয়েট করে, তাইলে বেচার ভিতর দিয়া কোন ম্যানিপুলেশন হয় কিনা? … মার্কসে সবকিছু হইতেছে লেবার ক্রিয়েট করতেছে। বেচার ভিতর দিয়া যে আসলে বায়ার, সে ম্যানিপুলেটেড হইতে পারে না, মার্কসের আইডিয়ায়। …

 

ইমরুল হাসান:
গরিব বলতে আমরা আসলে একটা ইকনোমিক সিচুয়েশনরে বুঝি, বা বুঝানো হয়। কিন্তু ব্যাপারটা কোর ইকনোমিক ঘটনা না। মানে এর সাথে কালচারাল ঘটনাও জড়িত। এই জায়গাটাতে কথা বলার বিশাল একটা স্কোপ আছে। গরিব কি জিনিস – যদি এইটা আমরা বুঝাইতে যাই, এইখান ইকনোমিক কন্ডিশন অবশ্যই আছে, কালচারাল জিনিসগুলাও এর সাথে রিলেটেড। একটা ক্লাসরে বলাই হইতেছে, আপনি যত টাকাই কামাই করেন, আপনার যদি শিক্ষা-দীক্ষা না থাকে তাইলে আপনি তো আসলে গরিব।…
সেকেন্ড জিনিস হইতেছে যখন এইটারে একটা কালচারাল ফেনোমেনা হিসাবে স্বীকার কইরা নিবেন তখন দেখবেন গরিবরে কিভাবে কন্সট্রাক্ট করা হচ্ছে। গরিব হইতেছে অলওয়েজ বিষন্ন একটা কারেক্টার।… এইরকম একটা ঘটনা হিসাবে কনফার্ম করা আছে।… একটা কন্সট্রাকশনের জায়গা আছে যেইটা ঝামেলাজনক।

বাকিটা শোনেন, দেখেন:

 

আগের আলাপগুলার লিংক:

বাছবিচার আলাপ ১: পাবলিক ও প্রাইভেট

 

বাছবিচার আলাপ ২: ইব্রাকর ঝিল্লী – জ্যাক দেরিদা ও আর্কাভাইজেশন

 

বাছবিচার আলাপ ৩: কালচার ইন্ড্রাষ্ট্রি নিয়া আলাপ

 

বাছবিচার আলাপ (৪) খাশ বাংলা: কি ও কেন?

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →