Main menu

আমার জীবনানন্দ অবলোকন

উৎপলকুমার বসু কোথাও লিখছিলেন যে তার মনে হয় জীবনানন্দের উপর সাইলেন্ট সিনেমায় দেখানো ল্যান্ডস্কেপের প্রভাব আছে। জীবনানন্দ ওগুলি প্রচুর দেখতেন। আমার কাছে এইটা সমর্থনযোগ্য মনে হইছে। কবি জীবনানন্দ, দৃশ্যাবলোকনের যে মধুর প্যারাডক্স, তার ভিতর চক্রাকারে ঘুরতেন বইলা আমার মনে হয়। কিন্তু দৃশ্য যে দেখতেছে, সেই অবলোকনকারীর অবস্থানকে বাস্তবে চিহ্নিত করতে উনি প্রায় নারাজ ছিলেন বলা যায়। এই ‘ওনলি স্পেকটেটরশিপ’ নিয়া পরে কখনো আমি কিছু লিখব। এখন বরং আমার কাছে কবি হিসাবে তার আগমন ও বিদায়ের গল্পটুকু অল্পে বইলা রাখি।

আমাদের বাসায় জীবনানন্দ দাশ সমগ্র একটা ছিল। রণেশ দাশগুপ্ত সম্পাদিত, প্রথম দিকের এডিশন। আমি যখন তা পড়তে শুরু করি, তখন আমার কোন্ ক্লাস চলে মনে নাই। তবে তারও আগেই আমার জীবনানন্দের রূপসী বাংলা পর্বের কবিতার সাথে পরিচয় ঘটে কখন ও কীভাবে, সেইটা মনে আছে।

একদম ছোট থাকতে, টু-থ্রিতে পড়ি তখন বাসায় একটা ক্যালেন্ডার আসলো একবার, কোনো ব্যাংকের হবে। ছয় পাতার দেয়াল ক্যালেন্ডার, প্রত্যেক পাতায় একটা কইরা সাদাকালো ফোটাগ্রাফ। ঋতূ অনুযায়ী প্রকৃতির ছবি সেগুলা, খুব ভাল কিছু নয় বোধহয় যা মনে পড়তেছে, এখন যেগুলিকে ‘এস্থেটিক’ বইলা আমি ব্যঙ্গ করি সেইধরনের। আর এরসাথে প্রত্যেক পাতায় কবি জীবনানন্দ দাশের কয়েকটা লাইন ছিল। ছবির নিচে সম্ভবত। সবই রূপসী বাংলা থেকে।

ততদিন পর্যন্ত আমার যতটুকু পঠিত জগত, সেইখানে জীবনানন্দের এই বর্ণনামূলক কবিতাংশগুলি ছিল একদমই অন্যরকম। বলা ভাল, ঐ লাইনগুলির সৌন্দর্য্য সত্যিই আমার অন্তর্জগতে একধরনের ইয়ে তৈরি করত। ইংরেজিতে বলে লংগিং। তারই কোনো একটা শিশুতোষ সংস্করণ হবে।

পরবর্তীতে ম্যাট্রিক পরীক্ষা দেয়ার আগেই আমি অসংখ্যবার জীবনানন্দ খতম দিই এবং হাফেজ হয়ে উঠি। তার অনুকরণে দুই তিনটা কবিতাও লিখি এবং পরিচিত কামেল কবিতাপ্রেমীদের পড়তে দিই। তারা জীবনানন্দ মনে কইরা পড়া আর প্রশংসা করার পরে আমি দাঁত বাইর কইরা হাসি দিয়া বলি -আমি লিখছি।

(বিনয় মজুমদারের অনুকরণ কইরাও এমন একটা লিখছিলাম ও পড়াইছিলাম।)

তবে ধীরে ধীরে, বামপন্থীদের সাথে ওঠাবসা, মেট্রোপলিটনে স্থানান্তর এবং জীবনবাদী স্বচ্ছ কবিদের পড়তে যেয়ে, (যেমন কফিল আহমেদ) আমি জীবনানন্দের কবিতাবিশ্বের প্রতি ক্রিটিকাল হইতে থাকি। জীবনানন্দের ভিতর যে জীবন-আনন্দ-বিনাশী ঝামেলা আছে তা সনাক্ত করতে সক্ষম হই। সভ্যতার উপরে এর ইমপ্যাক্ট বিচার করার জায়গাটুকু বাদ দিয়া, আমি তখন বরং যে কবিতাগুলিতে তিনি সবথেকে নেগেটিভ, কোনো প্যাঁচগোচ ছাড়া, সেগুলিকেই তার শ্রেষ্ঠ কীর্তি হিসাবে মাইনা নিই। যেমন ‘শীতরাত’।

শীতরাত

এই সব শীতের রাতে আমার হৃদয়ে মৃত্যু আসে;
বাইরে হয়তো শিশির ঝরছে, কিংবা পাতা,
কিংবা প্যাঁচার গান; সেও শিশিরের মতো, হলুদ পাতার মতো।

শহর ও গ্রামের দূর মোহনায় সিংহের হুঙ্কার শোনা যাচ্ছে —
সার্কাসের ব্যথিত সিংহের।

এদিকে কোকিল ডাকছে – পউষের মধ্য রাতে;
কোনো-একদিন বসন্ত আসবে ব’লে?
কোনো-একদিন বসন্ত ছিলো, তারই পিপাসিত প্রচার?
তুমি স্থবির কোকিল নও? কত কোকিলকে স্থবির হ’য়ে যেতে দেখেছি,
তারা কিশোর নয়,
কিশোরী নয় আর;
কোকিলের গান ব্যবহৃত হ’য়ে গেছে।

সিংহ হুঙ্কার ক’রে উঠছে:
সার্কাসের ব্যথিত সিংহ,
স্থবির সিংহ এক — আফিমের সিংহ — অন্ধ — অন্ধকার।
চারদিককার আবছায়া-সমুদ্রের ভিতর জীবনকে স্মরণ করতে গিয়ে
মৃত মাছের পুচ্ছের শৈবালে, অন্ধকার জলে, কুয়াশার পঞ্জরে হারিয়ে
যায় সব।

সিংহ অরন্যকে পাবে না আর
পাবে না আর
পাবে না আর
কোকিলের গান
বিবর্ণ এঞ্জিনের মত খ’শে খ’শে
চুম্বক পাহাড়ে নিস্তব্ধ।
হে পৃথিবী,
হে বিপাশামদির নাগপাশ,— তুমি
পাশ ফিরে শোও,
কোনোদিন কিছু খুঁজে পাবে না আর।

(মহাপৃথিবী, ১৯৪৪)

আমার মনে আছে, তখন ঢাকা থেকে ছুটিতে রংপুর গেলে, শীতের রাত্রে বিছানায় শুয়ে আমি শব্দ কইরা এই কবিতাটা পড়তাম। এখানে বর্ণিত সার্কাসের সিংহের কথা পড়তে গিয়া, এমনও হইছে, আমাদের বাসার পাশের চিড়িয়াখানা থেকে সিংহের ডাক শোনা গেছে। এগুলি আমার জীবনের প্রায়-অলৌকিক-মনে-হওয়া সাধারণ অভিজ্ঞতা। একদম শেষের দিককার লাইনগুলি পড়ার সময় মাঝেমাঝে আমার চোখ দিয়া পানি পড়ত।

কালক্রমে জীবন আমাকে এই প্রত্নতাত্ত্বিক হাহুতাশ থেকে বাইর কইরা আনতে সক্ষম হইছে। আধুনিকতাবাদী আরো অজস্র মেধাবী কবিসাহিত্যিকদের পাশাপাশি জীবনানন্দের কবিতাও আমি এখন পড়ি না বললেই চলে। যেহেতু তা পড়তে আমার ভাল লাগে না বা ওগুলার ভিতর নিজের জন্যে কিছু পাই না আমি। যদিও জীবনানন্দ বহুমুখী কবি এবং নিশ্চয়ই তার অনেকগুলি কবিতাই মর্ডানিজমের দার্শনিক মর্বিডিটিকে অতিক্রম কইরা অক্ষয় সৌন্দর্য্য হয়ে থাকতে পারবে।

যেমন অবজেক্ট এবং লাইট সম্বন্ধে জীবনানন্দের অসাধারণ কিছু অবজার্ভেশন আমি এখনো কাজে লাগাই। সাংসারিক জগতের ভিতর মহাজাগতিক শান্তিকে অনুভব করার প্রক্রিয়া নিয়েও তার সুন্দর সব কথা আছে। কিন্তু তার হিউম্যান একজিস্টেন্সের গুণাগুন সম্পর্কিত চক্রাকৃতি নেতিবাচকতা আমার পোষাইলো না। তাই মাল্যবান পড়িবার আগেই আমার জীবনানন্দ অধ্যায়ের পরিসমাপ্তি ঘটিল। ‘মাল্যবান’ আর আমি পড়িতে গেলাম না। তা আতঙ্কবশতই হউক। বা করুণাবশত।

আমার বাসার কাছেই রোডস এন্ড হাইওয়েজের কলোনি আছে। সেইখানে বড় গাছপালা আছে, পুকুর আছে। একতলা ঘরবাড়ি, মাঠ, সব মিলায়ে একটা সুন্দর ব্যাপার। সন্ধ্যার পরে, কোথাও না গেলে আমি মাঝেমধ্যে ঐখানে হাঁটতে যাই। অপ্রয়োজনীয় আলো না থাকায় বা কম থাকায় আপনি চাইলে অনেক্ষণ শান্তমনে হাঁটতে পারবেন। গত সেপ্টেম্বর বা আগস্টের এক সন্ধ্যায় এইরকম হাঁটতে হাঁটতে হঠাৎ আমার মনে পড়ল কবি জীবনানন্দ দাশের কোনো একটা কবিতার শুরুতে ছিল ‘হাজার বছর ধরে আমি হাঁটিতেছি’ কিন্তু কোথায় যেন হাঁটিতেছি বলা ছিল তা আর কোনোভাবেই মনে পড়ল না। হাজার বছর ধরে কোথায় যেন বা কীসের জন্যে যেন হাঁটিতেছি?

বেশ কিছুক্ষণ চেষ্টা করলাম, কিন্তু হতবাক হওয়ার মত ব্যাপার, কোনোভাবেই আমার মনে পড়ল না এর পরে কী লেখা ছিল ঐ কবিতাটায়। বা কী যেন নাম ছিল এই বিখ্যাত কবিতাটার। প্রথমে অত্যন্ত বিরক্ত এবং ক্রুদ্ধ বোধ করলাম আমি। নিজের স্মরণশক্তির গুস্টি তুইলা গালাগালি করলাম মনে মনে। কিন্তু কোনো কাজ হইল না। একটু শান্ত হওয়ার পরে ধীরে ধীরে আমার অনুভূতির পার্সপেক্টিভ বদলাইতে শুরু করল এবং আমি খুশি হইতে শুরু করলাম। কারণ আমি বুঝতে পারলাম যে অবশেষে আমার মাথা থেকে জীবনানন্দের এইসব সুবিখ্যাত লাইনগুলিও মুছে যাইতেছে। ব্যক্তিগতভাবে যা আমার জন্যে আনন্দের সংবাদ। যেহেতু আমি জীবনানন্দীয় এই ক্লান্তিকর অনুভূতিগুলি থেকে নিজেকে বিযুক্তই রাখতে চাই।

অবশ্যই পরের লাইনগুলির কিছু-কিছু পরবর্তীতে আমার মনে আসে। কিন্তু ততক্ষণে সেগুলি খবরের কাগজে পড়া ভাষার মতই তথ্যমূলক ব্যাপার মনে হইতেছিল আমার কাছে। নিজেরই ভিতর থেকে বলা কোনোকিছু নয়।

২৪/৯/২২

জীবনানন্দ দাশ নিয়া আরো কয়েকটা লেখা পড়তে পারেন:

জীবনানন্দ দাশ পাঠে যেধরনের বিপর্যয় ঘটতে পারে বা ঘটেঃ কয়েকটা নমুনা – তাসনিম রিফাত

পাবলিক ডায়েরি ।। জীবনানন্দ দাশ ।। – রক মনু

‘অদ্ভুত আঁধার এক’: জীবনানন্দ দাশ ।। বিনয় মজুমদার (১৯৬৬)

জীবনানন্দ দাশের ‘সমারূঢ়’ নিয়া – ইমরুল হাসান

The following two tabs change content below.
Avatar photo

মনজুরুল আহসান ওলী

১৯৮৭ তে জন্ম। শৈশব কৈশোর নওগাঁ-শান্তাহার আর রংপুরে। এসএসসির পরে থেকে ঢাকায়। ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের ড্রইং অ্যান্ড পেইন্টিংয়ের ছাত্র ছিলেন। ডিগ্রি কমপ্লিট করেন নাই। মূলত ছবি আঁকেন। এখনো কোনো একক প্রদর্শনী হয় নাই।
Avatar photo

Latest posts by মনজুরুল আহসান ওলী (see all)

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →