Main menu

Category Archives: ফিল্মি দুনিয়া

কন্টেম্পরারি কয়েকটা বাংলাদেশি ভিজ্যুয়াল ন্যারেটিভ (সিনেমা, নাটক, ডকুমেন্টারি) নিয়া

অন ‘ডুব (No Bed of Roses)’ এই সিনেমাটারে নাটক মনে হওয়ার একটা বড় কারণ মেবি, মিউজিক। আমার কাছে মনে হইছে, নাটকে ব্যাকগ্রাউন্ড মিউজিকের জিনিসটা মিসিং থাকে, থাকেই না প্রায়; কিন্তু সিনেমাতে সবসময় একটা মিউজিক বা সাউন্ড চলতেই থাকে। (বাংলা-সিনেমার ঢিসুম-ঢিসুম…

ফিল্ম হইলো সত্যের জন্য সেকেন্ডে চব্বিশবার মিথ্যা বলা – মিশাইল হানেকে

মিখাইল হানেকে জন্মাইছিলেন ১৯৪২ সালে, জার্মান বাপ আর অস্ট্রিয়ান মায়ের ঘরে। ভিয়েনায় সাইকোলজি, ফিলসফি আর ড্রামা নিয়া পড়তে যাওয়ার আগে উনি তার কৈশোর কাটাইছিলেন উইনার নয়স্টাটে, তার খালা আর নানীর কাছে। এর কয়েকবছর পরেই হানেকে নিজের ফার্স্ট ফিচার ফিল্ম বানাইছিলেন।…

এডিটোরিয়াল: সত্যজিৎ রায়ের সিনেমা

পথের পাঁচালী – রক মনু সারভাইভালের আইডিয়া দুঃখের কেমন সুরত বানাইতে পারে সেইটা বুঝতে আপনেরা সত্যজিতের পথের পাঁচালী খেয়াল করতে পারেন। এইখানে বুঝতে সুবিধা পাইবেন আরো; কারণ, বিভূতি আর সত্যজিতের পথের পাঁচালীর তুলনা করতে পারতেছেন! বিভূতির থিকা সত্যজিৎ যুদা হইয়া…

অ্যা ব্রিফ হিস্ট্রি অফ বাংলাদেশি সিনেমা (লাস্ট পার্ট)

।। এক ।। দুই ।। তিন ।। চাইর ।। পাঁচ ।।   ৭. সিনেমার ফিউচার সিনেমা জিনিসটাই এখন পাল্টাইয়া যাইতেছে, টেকনোলজির কারণে, প্লাটফর্মের কারণে, ডিভাইসের কারণে। সিনেমা যখন শুরু হয়, তখন তো সিনেমা হল ছাড়া অন্য কোথাও দেখার উপায় ছিলো…

বাঈজী, তাওয়াইফ কালচার এবং হিন্দি-সিনেমার গান

আমাদের এইখানে এখনো তো এইরকম ধারণা আছে যে, ব্রিটিশ’রা আসার আগে এই অঞ্চলের মানুশ-জন যেইরকম ‘অশিক্ষিত’ ‘কুসংস্কারাচ্ছন্ন’ ও ‘অন্ধকারে’ ছিল; নারী’রাও ছিল ‘পরাধীন’, ‘চার দেয়ালে বন্দী’ ‘মূক ও বধির’; ব্রিটিশরা আইসা মান-ইজ্জত দেয়া শুরু করছে। অথচ ‘ভিক্টোরিয়ান রুচি’ দিয়া যে…

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →