Main menu

Category Archives: ক্রিটিকস

আপনের বউ’র ছায়ার তলে হাত ঢুকাইয়া আপনের কান খোঁজে নচিকেতা

ধরেন, ঢাকা বা কোলকাতার  বাঙালি মিডল ক্লাসের ‘টপ রেটেড রেগ্রেট’ নাই আপনার; মানে, নচিকেতার প্রমোট করা বিবেক আপনের ভিতর আছে এনাফ, আপনের বুড়া বাপ-মারে ওল্ড হোমে দেন নাই আপনে; কেমনে চলতাছে  আপনের হাউজহোল্ড এখন? [pullquote][AWD_comments][/pullquote] শুরুতেই ক্লিয়ার করা দরকার যে, এই ‘আপনে’…

কিছু কালচারাল উইপন মিউজিয়ামে রাখতে চাই আমি

বাংলাদেশের সমাজ-রাজনীতি-পপুলার ডিসকোর্সে সিনেমার ইন্টারভেনশন বুঝতে জহির রায়হানের ‘জীবন থেকে নেয়া’ ভালো এক্সাম্পল। জাতীয় গান, পাকিস্তানের সামরিক শাসনবিরোধী আন্দোলন, পড়ালেখার বাইরে স্টুডেন্টদের রাজনৈতিক দায়িত্ব মনে করাইয়া দেওয়া, গণলিপ্সু রাজনীতি প্রমোট করা, সুইসাইড ফ্রিডম ফাইটার হইতে ফুসলানো–কয়েকভাবেই এই মুভি ইন্টারভেন করতে…

ম্যাসোকিস্ট ফরহাদে ক্যাথারসিস পাইবেন, রাস্তা তত না

আশুরার তাজিয়া মিছিল বা চড়ক পূজা খেয়াল করে দেখেন, পেইনের লগে মানুষের রিলেশনের একটা ভার্সন পাইবেন। সাইকিয়াট্রি এগুলিরে বলবে ‘পার্সোনালিটি ডিজঅর্ডার’; কেননা, সাইকিয়াট্রি খুবই ইউরোসেন্ট্রিক, ফলে বোঝে কম। বাট ‘ডিজায়্যারিং পেইন’-এর একটা ভার্সনকে আমেরিকার সাইকিয়াট্রি নর্মাল হিসাবে রিকগনাইজ করলো ১৯৮০’র…

সামান্যের লগে সহবত হবে নাকি জোনায়েদ সাকির?

[pullquote][AWD_comments][/pullquote] যেন ছাগল বা পাখি বা টিকটিকির বলাবলিরে বুলি বলা যাইতে পারে, বাট মানুষ এক হামবড়া স্পেসিস, তার বলাবলিরে কইতে হবে ভাষা; সুপিরিয়টির এই কনসাসনেস লইয়া আমজনতার সামান্যের রাজনীতি কতটা করা যায়? অন্তত এই সময়ে, যখন আর আর স্পেসিসরে মানুষ মজলুম…

বিজ্ঞানমনস্কতা নামের দুশমনের লগে ঝগড়া

দেখা যাইতাছে, বিজ্ঞানমনস্কতা করতে করতে বিজ্ঞান করার টাইম ততো আর পাওয়া যায় না; বিজ্ঞানের ভাগ্য ভালো যে, নিউটন বা ভিঞ্চি বিজ্ঞানমনস্কতা করেন নাই, তাইলে ক্যালকুলাস, অপটিক্স, ডিনামিক্স, প্লেন, ট্যাঙ্ক, ফিজিওলজি করার টাইম পাইতেন না ওনারা; মজার ব্যাপার হইলো এদের ভক্ত পরের কালের দেশি বিজ্ঞানমনস্করা ওনাদের বিজ্ঞানমনস্কতা না করাটারে বা বিজ্ঞান করাটারে নেন নাই আদৌ!…

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →