Main menu

কেন আমি আনপেইড আড়ং ক্যানভাসার

বড়ো একটা থাল দরকার ছিলো আমার; যেন একবারেই দরকারি ভাত-টাত নিয়া নেওয়া যায়, ডাইল জাতীয় লিক্যুইড আরামে খাওয়া যায়, হাত আরামে মুভ করা যায় থালের ভিতর।[pullquote][AWD_comments][/pullquote]

এমন একটা থাল আমার ছিলো, সাদা–সিরামিকের; ভাঙছিল মনে হয়; এখন, কয় দিন আগে আড়ং থেকে এইটা কিনলাম–মাটির। এইটায় ভাত খাইয়া আরাম আছে।

আড়ং-এর সেলস্-পার্সনরে জিগাইলাম আমি, এইটা কি ওভেনে দেওয়া যাবে? কইলেন, না; আমি হাসলাম।

আনার পরে ভাত-মাছ-মাংস-শাক-ডাইল যা যা খাবো, সব এক লগে লইয়া ওভেনে দিলাম; দেখি, ৪ পাশ খুব গরম হইয়া গেছে, বাট মাঝখানে ঠাণ্ডা; দেখলাম, চিন্তার বিষয়। তারপর এই বুদ্ধি বাইর করলাম।

ভাত-টাত ৪ পাশে ছড়াইয়া দিলাম, মাঝখানে পুরা ফাঁকা; মাছ ভাজা থাকলে বা অন্য তরকারি ভাত দিয়া ঢাইকা দিলাম; তেলতেলা জিনিস থাকলে গরম করার সময় ওভেনে সেইটা ছিটতে থাকে। এবারে দেখলাম ঠিকভাবেই গরম হইছে। মাঝখানটা ঠাণ্ডা থাকায় হাতের তালুতে লইয়া হাঁটতে হাঁটতেও খাওয়া যাইতাছে।

লাইট আর ক্যামেরা আর আমার স্কিলের জন্য ছবি খারাপ হইছে; তবে টাইম দিতে পারলে ভিডিও টিউটোরিয়ালও দেওয়া যাইতো।

লাইফস্টাইলের এইসব খুচরা বাদেও মাটির বাসন-কোসন লইয়া ভাবা যায় আরো।

কলের কাপড় দিয়া দেশি তাঁতিদের খুন করছিলো ইংরাজরা; কলোনিয়াল ইংরাজরে গালি দেওয়াটা বেশ সোজা; বাট দেশিদের হাতে সেই কলোনাইজেশনের আগাইয়া চলা মালুম করা মুশকিল।

বাংলাদেশে সিরামিক ইন্ডাস্ট্রি’র ডেভলাপমেন্ট গত ৩০/৪০ বছরের ঘটনা; প্লাস্টিক তো ১০/১৫ বছর মনে হয়! সিরামিকের জিনিসপত্র বানাইতে দেখলাম ৯৫{855ff4e32ca5c8db0719e8f837cd158afce0d103a8821dfb7d995472b79aa6d7} জিনিস বিদেশ থেকে আনতে হয়; মাটির জিনিস তো ১০০{855ff4e32ca5c8db0719e8f837cd158afce0d103a8821dfb7d995472b79aa6d7} দেশি।

তো, সিরামিক ইন্ডাস্ট্রি এবং লাইফস্টাইলে সিরামিকের ইজ্জত এস্টাবলিশ কইরা আমরা দেশিরাই কুমারদের খুন করলাম। এলুমিনিয়াম ইন্ডাস্ট্রির কিছু দায়ও আছে মে বি। আবার হিস্ট্রিক্যলি কুমাররা হিন্দু হওয়ায় আমরা তাদের ভারতে চালান কইরা দিলাম কতক।

এগুলি আনডু করার কোন উপায় কি আর আছে? মনে হয় না। বাট, মাটির বাসন-কোসনের ইজ্জত বানাইতে পারলে কদ্দূর সুবিধা হয়তো করা যাবে; এজন্য একটা টিমওয়ার্কের কথা ভাবা যাইতে পারে। বুয়েট, চারুকলা আর কুমারদের যদি ভালো ভালো টিম করা যায় তাইলে মিডল ক্লাসের চোখে বিউটিফাইড মাটির বাসন-কোসন পাওয়া যাইতে পারে; কুমারদের মাঝেই আর্টিস্ট আছেন, বাট মিডল ক্লাসের আর্ট কনজাম্পশন না বুঝলে এই ক্লাসে ইজ্জত তৈরি করা যাবে না।

কুমারদের লইয়া আড়ং-এর প্রজেক্টে কুমাররা স্রেফ লেবার মাত্র মে বি, লাভের প্রায় পুরাটাই হয়তো আড়ং-এর; বাট, দেশি জিনিস মিডল ক্লাসের কাছে বেচবার মতো কইরা তোলায় আড়ং-এর ট্রাই রিকগনাইজ করা দরকার; আড়ং-এর দোষগুলি ইরেজ করে অমন টিমওয়ার্কের পাটাতনে কুমারদের ইন্ডাস্ট্রি তৈরি করা দরকার; আইডিয়ালি এগুলি বাম বা সামান্যের রাজনীতি যারা করেন তাদের প্রজেক্ট হবার কথা; তা এখনো নাই দেশে…বটে।

Series Navigation<< ম্যাসোকিস্ট ফরহাদে ক্যাথারসিস পাইবেন, রাস্তা তত নাআপনের বউ’র ছায়ার তলে হাত ঢুকাইয়া আপনের কান খোঁজে নচিকেতা >>
The following two tabs change content below.
Avatar photo

রক মনু

কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।

এডিটর, বাছবিচার।
View Posts →
কবি, গল্প-লেখক, ক্রিটিক এবং অনুবাদক। জন্ম, ঊনিশো পচাত্তরে। থাকেন ঢাকায়, বাংলাদেশে।
View Posts →
কবি। লেখক। চিন্তক। সমালোচক। নিউ মিডিয়া এক্সপ্লোরার। নৃবিজ্ঞানী। ওয়েব ডেভলপার। ছেলে।
View Posts →
মাহীন হক: কলেজপড়ুয়া, মিরপুরনিবাসী, অনুবাদক, লেখক। ভালোলাগে: মিউজিক, হিউমর, আর অক্ষর।
View Posts →
দর্শন নিয়ে প্রাতিষ্ঠানিক পড়াশোনা, চাকরি সংবাদপত্রের ডেস্কে। প্রকাশিত বই ‘উকিল মুন্সীর চিহ্ন ধরে’ ও ‘এই সব গল্প থাকবে না’। বাংলাদেশি সিনেমার তথ্যভাণ্ডার ‘বাংলা মুভি ডেটাবেজ- বিএমডিবি’র সহপ্রতিষ্ঠাতা ও সমন্বয়ক। ভালো লাগে ভ্রমণ, বই, সিনেমা ও চুপচাপ থাকতে। ব্যক্তিগত ব্লগ ‘ইচ্ছেশূন্য মানুষ’। https://wahedsujan.com/
View Posts →
কবি। লেখক। কম্পিউটার সায়েন্সের স্টুডেন্ট। রাজনীতি এবং বিবিধ বিষয়ে আগ্রহী।
View Posts →
গল্পকার। অনুবাদক।আপাতত অর্থনীতির ছাত্র। ঢাবিতে। টিউশনি কইরা খাই।
View Posts →
জন্ম ২০ ডিসেম্বরে, শীতকালে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাধবিজ্ঞান বিভাগে পড়তেছেন। রোমান্টিক ও হরর জনরার ইপাব পড়তে এবং মিম বানাইতে পছন্দ করেন। বড় মিনি, পাপোশ মিনি, ব্লুজ— এই তিন বিড়ালের মা।
View Posts →
জন্ম ১০ নভেম্বর, ১৯৯৮। চট্টগ্রামে বেড়ে ওঠা, সেখানেই পড়াশোনা। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে অধ্যয়নরত। লেখালেখি করেন বিভিন্ন মাধ্যমে। ফিলোসফি, পলিটিক্স, পপ-কালচারেই সাধারণত মনোযোগ দেখা যায়।
View Posts →
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা করেন। সংঘাত-সহিংসতা-অসাম্যময় জনসমাজে মিডিয়া, ধর্ম, আধুনিকতা ও রাষ্ট্রের বহুমুখি সক্রিয়তার মানে বুঝতে কাজ করেন। বহুমত ও বিশ্বাসের প্রতি সহনশীল গণতান্ত্রিক সমাজ নির্মাণের বাসনা থেকে বিশেষত লেখেন ও অনুবাদ করেন। বর্তমানে সেন্টার ফর স্টাডিজ ইন সোস্যাল সায়েন্সেস, ক্যালকাটায় (সিএসএসসি) পিএইচডি গবেষণা করছেন। যোগাযোগ নামের একটি পত্রিকা যৌথভাবে সম্পাদনা করেন ফাহমিদুল হকের সাথে। অনূদিত গ্রন্থ: মানবপ্রকৃতি: ন্যায়নিষ্ঠা বনাম ক্ষমতা (২০০৬), নোম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যানের সম্মতি উৎপাদন: গণমাধম্যের রাজনৈতিক অর্থনীতি (২০০৮)। ফাহমিদুল হকের সাথে যৌথসম্পাদনায় প্রকাশ করেছেন মিডিয়া সমাজ সংস্কৃতি (২০১৩) গ্রন্থটি।
View Posts →
তাত্ত্বিক পদার্থবিজ্ঞানের ছাত্র, তবে কোন বিষয়েই অরুচি নাই।
View Posts →
পড়ালেখাঃ রাজনীতি বিজ্ঞানে অনার্স, মাস্টার্স। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বর্তমানে সংসার সামলাই।
View Posts →
মাইক্রোবায়োলজিস্ট; জন্ম ১৯৮৯ সালে, চট্টগ্রামের সীতাকুন্ডে। লেখেন কবিতা ও গল্প। থাকছেন চট্টগ্রামে।
View Posts →
জন্ম: টাঙ্গাইল, পড়াশোনা করেন, টিউশনি করেন, থাকেন চিটাগাংয়ে।
View Posts →
বিনোদিনী দাসী (১৮৬২/৩ - ১৯৪১): থিয়েটার অভিনেত্রী, রাইটার। ১৮৭৪ থেকে ১৮৮৬ এই ১২ বছর তিনি কলকাতার বিভিন্ন থিয়েটারে অভিনয় করেন। কবিতার বই – বাসনা এবং কনক ও নলিনী। আত্মজীবনী - ‘আমার কথা’ (১৯২০)।
View Posts →